5.2 C
London
April 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ছোটখাটো আইনভঙ্গে মন্ত্রীদের পদত্যাগ করতে হবে না

যে মন্ত্রীরা খুব সামান্য নিয়ম ভঙ্গ করবেন, তাদের নতুন সরকারি নির্দেশিকা অনুসারে পদত্যাগ করা বা বরখাস্তের মুখোমুখি হতে হবে না।

 

এটি দীর্ঘদিন ধরে একটি নিয়মে পরিণত হয়েছে, কোনোভাবে মন্ত্রীত্বের কোড ভঙ্গ করলেই সেই সংসদ সদস্যদের সরকার ছেড়ে দেওয়া উচিৎ বলে মনে করা হয়।

 

বিতর্কিত সংস্কারগুলো এসেছে যখন প্রধানমন্ত্রী বরিস জনসন ডাউনিং স্ট্রিটে লকডাউন-বাস্টিং পার্টিগুলি সম্পর্কে সংসদকে বিভ্রান্ত করেছেন কিনা তা নিয়ে এমপিদের একটি কমিটির তদন্তের মুখোমুখি হয়েছেন।

 

নতুন নিয়ম অনুযায়ী, পরিবর্তনগুলো জনজীবনে স্ট্যান্ডার্ড সংক্রান্ত কমিটির উপদেষ্টা সংস্থা দ্বারা মন্ত্রীদের কোডের পর্যালোচনা অনুসরণ করবে এবং সংস্কারের জন্য সুপারিশ করবে।

 

যে মন্ত্রীরা জেনেশুনে সংসদকে বিভ্রান্ত করেন তাদের পদত্যাগের আশা করা হবে, কোডে বলা হয়েছে: ‘মন্ত্রীরা সংসদে সঠিক এবং সত্য তথ্য প্রদান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ’।

 

কিন্তু প্রথমবারের মতো, কোডটি একটি ‘ছোট’ লঙ্ঘন এবং নিষেধাজ্ঞার ধারণা চালু করেছে ‘যা প্রধানমন্ত্রী একটি নির্দিষ্ট ক্ষেত্রে জারি করার সিদ্ধান্ত নিতে পারেন’।

 

নতুন নিয়মের অধীনে, কোড লঙ্ঘনের জন্য সম্ভাব্য নিষেধাজ্ঞার মধ্যে একটি হলো- জনসাধারণের কাছে ক্ষমা চাওয়া, প্রতিকারমূলক পদক্ষেপ বা একটি সময়ের জন্য মন্ত্রীর বেতন অপসারণ’ অন্তর্ভুক্ত থাকতে পারে।

 

২৯ মে ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

পার্টিগেট ইস্যুতে বরিস জনসনকে আর কোনো জরিমানা করা হবে না

অনলাইন ডেস্ক

রমজান উপলক্ষে বার্মিংহামে কঠোর অবস্থানে প্রশাসন

একাউন্টিং ও ট্যাক্স সলিউশনের উপর নতুন অনুষ্ঠান TV3 বাংলাতে

নিউজ ডেস্ক