17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

জলবায়ুর চেয়ে অভিবাসন নিয়ে বেশি আতঙ্কিত ইউরোপীয়রাঃ গবেষণা

ইউরোপীয়, বিশেষ করে জার্মানরা, জলবায়ু পরিবর্তনের চেয়ে অভিবাসন কমাতে বেশি আগ্রহী বলে ডেনমার্কের এক সংস্থার গবেষণায় জানা গেছে। বুধবার প্রকাশিত গবেষণাটি করেছে অ্যালায়েন্স অব ডেমোক্রেসিস ফাউন্ডেশন।

প্রতি চারজন ইউরোপীয়র মধ্যে একজন মনে করেন, সরকারের শীর্ষ অগ্রাধিকারের তালিকায় ‘অভিবাসন কমানোর’ বিষয়টি থাকা উচিত। ২০২২ সালের আগে এমন মনে করা ইউরোপীয়র সংখ্যা ছিল প্রতি পাঁচজনে একজন।

জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করা মানুষের সংখ্যা কমছে বলে গবেষণায় জানা গেছে। গবেষণার ফলাফল বলছে, ‘২০২৪ সালে প্রথমবারের মতো অধিকাংশ ইউরোপীয়র কাছে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের চেয়ে অভিবাসন কমানো বেশি অগ্রাধিকার পেয়েছে।’

এই তালিকায় সবার উপরে আছে জার্মানি। ২০২২ সালে প্রতি চারজন জার্মান নাগরিকের একজন (২৫ শতাংশ) বলেছিলেন, অভিবাসন কমানো তাদের মূল অগ্রাধিকার।

২০২৪ সালে হারটি ৪৪ শতাংশ হয়েছে। আর ২০২২ সালে প্রতি তিনজন জার্মানের একজন (৩৩ শতাংশ) জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন ছিলেন। এখন সেই হার ২৫ শতাংশের নিচে নেমে গেছে।

৫৩টি দেশে গবেষণাটি পরিচালিত হয়।

এর মধ্যে গণতান্ত্রিক দেশ ছাড়াও স্বৈরতন্ত্র আছে এমন দেশও আছে। এ সব দেশে বিশ্বের মোট জনসংখ্যার ৭৫ শতাংশের বেশি মানুষ বাস করে। গবেষণার মাধ্যমে গণতন্ত্র, সরকারের অগ্রাধিকার, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে জানার চেষ্টা করা হয়।

বিশ্বব্যাপী সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখা হচ্ছে যুদ্ধ ও সহিংসতাকে। এরপর আছে দারিদ্র, ক্ষুধা ও তারপর জলবায়ু পরিবর্তন।

বিশ্বের প্রায় অর্ধেক মানুষ মনে করে, তাদের সরকার অল্প কিছু মানুষের স্বার্থ রক্ষায় কাজ করছে। গণতান্ত্রিক, অগণতান্ত্রিক—উভয় দেশের ক্ষেত্রেই এ কথা প্রযোজ্য। গত চার বছরে এমন উপলব্ধি সবচেয়ে বেশি ছিল লাতিন আমেরিকায়। এশিয়ায় ছিল সবচেয়ে কম। আর ২০২০ সাল থেকে ইউরোপে এটা ক্রমে বেড়েছে, বিশেষ করে জার্মানিতে।

সূত্রঃ অ্যালায়েন্স অব ডেমোক্রেসিস ফাউন্ডেশন

এম.কে
১৩ মে ২০২৪

আরো পড়ুন

বিদেশি শিক্ষার্থী ও শ্রমিকদের জন্য দরজা খুলছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

ভারত-আফ্রিকায় কোভিশিল্ডের নকল ডোজ উদ্ধার

অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা মালয়েশিয়ার