4 C
London
April 25, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

জাতিসংঘের স্বল্পোন্নত দেশের তালিকা প্রকাশ,আছে বাংলাদেশও

বিশ্বের স্বল্পোন্নত ৪৬টি দেশের তালিকা প্রকাশ করেছে জাতিসংঘ। কাতারের রাজধানী দোহায় জাতিসংঘের লিস্ট ডেভেলপ কান্ট্রিজ (এলডিসি) সম্মেলনে প্রকাশ করা এই তালিকায় বাংলাদেশের নামও রয়েছে।

 

তালিকায় অন্তর্ভূক্ত দেশগুলোর মধ্যে ৩৩টিই আফ্রিকা মহাদেশের। ৯টি দেশ এশিয়া মহাদেশের এবং বাকি ৪টি ক্যারিবিয়ান ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের। এশিয়া মহাদেশের দরিদ্র দেশগুলোর মধ্যে প্রথমে আছে আফগানিস্তান, তারপরেই আছে বাংলাদেশের নাম।

আফ্রিকার দেশগুলো হলো— অ্যাঙ্গোলা, বেনিন, বুরকিনা ফাসো, বুরুন্ডি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, শাদ, কোমোরোস, ডেমোক্রেটিক রিপাবলিক অব (ডিআর) কঙ্গো, জিবুতি, ইথিওপিয়া, ইরিত্রিয়া, গাম্বিয়া, গিনি, গিনি-বিসাউ, লেসোথো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালাউই, মালি, মৌরিতানিয়া, মোজাম্বিক, নাইজার, রুয়ান্ডা, সাও তোম অ্যান্ড প্রিন্সিপি, সিয়েরা লিওন, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, তানজানিয়া, টোগো, উগান্ডা ও জাম্বিয়া।

 

আর এশিয়ার যেসব দেশ জাতিসংঘের স্বল্পোন্নত দেশের তালিকায় স্থান পেয়েছে, সেগুলো হলো— আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, লাও পিপল’স ডেমোক্রেটিক রিপাবলিক (লাওস), মিয়ানমার, নেপাল, পূর্ব তিমুর এবং ইয়েমেন। এছাড়া ক্যারিবিয়ান অঞ্চলের দেশ হাইতি এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চরের দ্বীপদেশ কিরিবাতি, সলোমন ও টুভ্যালুও আছে জাতিসংঘের সর্বশেষ অনুন্নত দেশের তালিকায়।

 

প্রতি ১০ বছর পর পর জাতিসংঘের এলডিসি সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন শেষে স্বল্পোন্নত দেশের তালিকা গৃহীত হয়, তা আবার তিন বছর পর পর পর্যালোচনা করে জাতিসংঘ।

 

এম.কে

০৭ মার্চ ২০২৩

আরো পড়ুন

চকলেটের স্বাদের রহস্য উন্মোচন বিজ্ঞানীদের

নিউজ ডেস্ক

অতিরিক্ত কার্বন নিঃসরণ ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে পৃথিবীকে

নিউজ ডেস্ক

সিলেট জাফলংয় সীমান্তে ভারতীয় পর্যটক কর্তৃক ঢিল ছোড়াছুড়ির ঘটনা