16.4 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

জাতীয়তা দেখে এবং ক্রাইম রেইটের উপর ভিত্তি করে যুক্তরাজ্যে ভিসা দেয়ার প্রস্তাব

প্রাক্তন অভিবাসন মন্ত্রী রবার্ট জেনরিক প্রস্তাব করেছেন, যখনই কোনও অপরাধীকে দোষী সাব্যস্ত করা হয় তখন জাতীয়তা, অভিবাসন এবং ভিসার স্থিতির বিবরণ রেকর্ডে সংরক্ষণ রাখা উচিত।

মিঃ জেনরিক সরকারের ফৌজদারি বিচারের বিলে একটি সংশোধনী জমা দিয়ে বলেছেন, এই সংশোধনী নির্বাসন ও ভিসা সংক্রান্ত সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

নেট মাইগ্রেশনের হার হ্রাস করার জন্য ঋষি সুনাক ইতোমধ্যে চাপে রয়েছেন।নভেম্বরে প্রকাশিত সংশোধিত তথ্যানুযায়ী ব্রিটেনে আগত এবং ছেড়ে যাওয়া লোকের সংখ্যা ২০২২ সালে রেকর্ডে ৭,৪৫,০০০ এ এসে পৌঁছেছে।

মিঃ জেনরিক প্রধানমন্ত্রী ঋষি সুনাকের রুয়ান্ডা নির্বাসন পরিকল্পনার প্রতিবাদে ডিসেম্বর মাসে ইমিগ্রেশন মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন।

ডেইলি টেলিগ্রাফের দ্বারা প্রথম রিপোর্ট করা মিঃ জেনরিকের সংশোধনীর অর্থ প্রতি বছর সংসদে উপস্থাপিত একটি প্রতিবেদন। যা পূর্ববর্তী ১২ মাসের মধ্যে ইংল্যান্ড এবং ওয়েলশ আদালতে দোষী সাব্যস্ত প্রতিটি অপরাধীর জাতীয়তা, ভিসা এবং আশ্রয়স্থলকে চিহ্নিত করবে।

মিঃ জেনরিকের এই প্রস্তাবটি স্যার জ্যাকব রিস-মোগ এবং স্যার রবার্ট বাকল্যান্ড সহ ২৫ জন সাংসদ সমর্থন করেছেন।

যদি সংশোধনী জমা দেওয়া হয়, তবে এটি ফৌজদারি বিচারের বিলের জন্য জমা দেওয়া কয়েক ডজনের মধ্যে এটি অন্যতম হবে।

পুরো হাউস অফ কমন্স কর্তৃক এই আনীত সংশোধনীর উপর ভোট নেওয়া হবে। যদি সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যদের সমর্থন এই বিলে থাকে তবে এটি সরকারী নীতির অংশ হয়ে উঠবে।

একটি সরকারী সূত্র বিবিসিকে জানিয়েছে, “আমরা সংশোধনী বিবেচনা করব এবং হাউস অব কমন্সে সকলের মতামতকে গুরুত্ব দিবো।”

জেনরিক বিবিসি রেডিও ফোরের টুডে প্রোগ্রামে বলেন, যুক্তরাজ্যে আমরা অপরাধী আমদানি করতে পারিনা। মাদক উৎপাদনের ক্ষেত্রে জাতীয় অপরাধ সংস্থা জানিয়েছে যুক্তরাজ্যের মাদক ব্যবসায় আলবেনীয় জাতিগতভাবে জড়িত।

মিঃ জেনরিক বলেন, ” যুক্তরাজ্যে প্রবেশের সময় ভিসা অ্যাপ্লিকেশনগুলি মূল্যায়ন করার সময় এইজন্য জাতীয়তাকে বিবেচনায় নেওয়া উচিত। যদিও অপরাধ সংঘটিত হলে অপরাধীর জাতীয়তার বিবরণগুলি সংগ্রহ করা হয়নি, তবে হোম অফিস নিয়মিতভাবে কারাগারের সাজা প্রদানকারী অপরাধীদের জাতীয়তার বিবরণ প্রকাশ করে।

২০২৩ সালের জুনের শেষে, ইংল্যান্ড এবং ওয়েলসে কারাগারে ১০,৩২১ বিদেশী নাগরিক ছিলেন যখন কারাগারে মোট অপরাধীর সংখ্যা ছিল ৮৫,৮৫১ জন।

অর্ধেকেরও বেশি বিদেশী বন্দী ছিল ইউরোপীয়। সর্বাধিক জাতীয়তা ছিল আলবেনিয়ান, পোলিশ, রোমানিয়ান, আইরিশ এবং জামাইকান।

উল্লেখ্য যে, যুক্তরাজ্যের সরকারের নির্দেশিকাগুলিতে বলা হয়েছে যে কোনও বিদেশী নাগরিক যিনি যুক্তরাজ্য বা বিদেশে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন এবং ১২ মাস বা তারও বেশি সময় ধরে সাজাপ্রাপ্ত তাদের নতুনকরে যুক্তরাজ্যে প্রবেশের জন্য ভিসার আবেদন করলে তা প্রত্যাখ্যান করা হবে।

মিঃ জেনরিক বিবিসিকে আরো জানান, ” আমরা আসল সমস্যা না বুঝে অভিবাসন ব্যবস্থা কখনও সঠিকভাবে সাজাতে পারবো না।”

তিনি আরও যোগ করেছেন, ” যুক্তরাজ্য কখনও ভিন্ন দেশ হতে অপরাধী আমদানি করতে পারে না। বিশেষত সহিংস অপরাধ, যৌন নিপীড়ন এবং মাদক আমদানি সংক্রান্ত অপরাধ আমাদের উদ্বেগের জন্ম দিয়েছে। আমাদের স্বচ্ছতা থাকা দরকার যে কোনো বিষয়ে যাতে জনগণ বুঝতে পারে সরকার কি নিয়ে কাজ করছে। তাই একটি উন্মুক্ত ইমিগ্রেশন সিস্টেম আমাদের জন্য গুরুতর সমস্যা তৈরি করছে। তবে সঠিকভাবে তথ্য সংগৃহীত থাকলে ইমিগ্রেশন বিষয়ে কিংবা ভিসা সংক্রান্ত সিদ্ধান্ত বিতর্ক তৈরি করতে পারবে না।”

সূত্রঃ বিবিসি

এম.কে
৩০ মার্চ ২০২৪

 

আরো পড়ুন

যুক্তরাজ্যে ১ মিলিয়নেরও বেশি লোক ‘লং কোভিডে’ ভুগছে

যুদ্ধ এড়াতে আগামী সপ্তাহেই পূর্ব ইউরোপ সফরে যাবেন প্রধানমন্ত্রী

চিপ উৎপাদন ও গবেষণায় যুক্তরাজ্যের নতুন প্রকল্প