9 C
London
April 27, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

ট্যুরিস্টদের আকৃষ্ট করতে ভুটান সরকারের নাটকীয় সিদ্ধান্ত

বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে অভিনব এক পন্থার আশ্রয় নিয়েছে হিমালয়ের কোলে অবস্থিত দেশ ভুটান। তারা সে দেশে আসা বিদেশি পর্যটকদের ডিউটি-ফ্রি বা শুল্কমুক্ত হারে স্বর্ণ কেনার সুযোগ দিচ্ছে, যার মধ্যে ভারত ও বাংলাদেশের নাগরিকরাও অন্তর্ভুক্ত । ভুটানে ২৪ ক্যারেট স্বর্ণের দাম বাংলাদেশের তুলনায় অন্তত এক-তৃতীয়াংশ কম পড়বে বলেও প্রাথমিক হিসাবে ধারনা করা যায়।
ভুটান সরকার ডিউটি ফ্রি-হারে ভুটানে স্বর্ণ কেনার শর্ত হিসেবে দিয়েছে; পর্যটক হিসেবে অন্তত একটি রাত ভুটানের ট্যুরিজম কাউন্সিলের অনুমোদিত কোনও হোটেলে রাত কাটাতে হবে এবং সরকারের নির্ধারিত হারে এসডিএফ (সাসটেইনেবেল ডেভেলপমেন্ট ফি) দিতে হবে।
এসডিএফের বর্তমান রেট ভারতীয়দের জন্য দৈনিক মাথাপিছু ১২০০ রুপির আর অন্য বিদেশিদের জন্য ২০০ মার্কিন ডলার। তবে স্বর্ণের দামে ভুটান এতটাই ছাড় দিচ্ছে যে এসডিএফ দেওয়ার পরও পর্যটকরা স্বর্ণ কিনে বিপুল সাশ্রয় করতে পারবেন বলে ভুটান ট্যুরিজম কাউন্সিল নিশ্চিত করে।
দ্য ভুটানিজ পত্রিকার সম্পাদক এবং মিডিয়া অ্যাসোসিয়েশন অব ভুটানের প্রেসিডেন্ট তেনজিং লামসাং জানান, ‘পর্যটনের প্রসার ঘটাতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এখন থেকে ভারতীয় বা এসডিএফ মাশুল দেওয়া অন্য পর্যটকরা ভুটানের ফুন্টশোলিং বা থিম্পুতে ট্যাক্স-ফ্রি রেটে স্বর্ণ কিনতে পারবেন। একমাত্র শর্ত হলো ট্যুরিস্টদের পর্যটন দফতর অনুমোদিত হোটেলে থাকতে হবে এবং এসডিএফ দিতে হবে।
তেনজিং লামসাং যোগ করেন, ভুটানে স্বর্ণ কেনার জন্য ট্যুরিস্টদের মার্কিন ডলার নিয়ে আসতে হবে।  অর্থাৎ ভুটানে স্বর্ণ কিনতে হবে ডলার দিয়েই।
এম.কে
২৮ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

বৃদ্ধকে যুবকে পরিনত করার ঔষধ আবিষ্কার করেছে বিজ্ঞানীরা

ব্রিকলেনের দেয়ালে চীনা রাজনৈতিক স্লোগান নিয়ে বিতর্ক

দেশে করোনায় আরও ১৬৩ জনের মৃত্যু, একদিনেই শনাক্ত ১১ হাজারের বেশি

অনলাইন ডেস্ক