17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ট্রাম্পের উপর হামলাকারী কে এই টমাস ম্যাথিউ?

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপর হামলার পর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন সন্দেহভাজন হামলাকারী টমাস ম্যাথিউ ক্রুকস। ২০ বছর বয়সী এই তরুণ পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বেথেল পার্ক এলাকার বাসিন্দা ছিলেন বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই। হামলার পেছনের কারণ খতিয়ে দেখছে তারা।

স্থানীয় সময় গতকাল শনিবার সন্ধ্যায় পেনসিলভ্যানিয়ার বাটলার এলাকায় এক নির্বাচনী সমাবেশে বক্তব্য দিচ্ছিলেন ট্রাম্প। তখনই তার উপর এ হামলার ঘটনা ঘটে। পাশের একটি ভবনের ছাদ থেকে গুলি চালান ক্রুকস। হামলার পর ট্রাম্পের একটি কান থেকে রক্ত ঝরতে দেখা যায়। এ সময় গুলিতে নিহত হন সমাবেশে অংশ নেয়া এক ব্যক্তি। গুরুতর আহত হন দুজন।

পেনসিলভ্যানিয়া অঙ্গরাজ্যের ভোটারদের তালিকা থেকে জানা গেছে, ট্রাম্পের দল রিপাবলিকান পার্টিরই একজন নিবন্ধিত ভোটার ছিলেন ক্রুকস। আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন ট্রাম্প। এই নির্বাচনে প্রথমবারের মতো ভোট দেয়ার জন্য প্রাপ্তবয়স্ক হতেন ক্রুকস। হামলা চালানোর সময় তার হাতে এ আর-১৫ আধা স্বয়ংক্রিয় রাইফেল ছিল বলে মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

বাটলার এলাকায় যেখানে ট্রাম্পের ওপর হামলার ঘটনা ঘটেছে, সেখান থেকে প্রায় এক ঘণ্টার দূরত্বে বসবাস করতেন ক্রুকস। হামলার পর রোববার যুক্তরাজ্যের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, ‘বিশেষ নিরাপত্তার কারণে’ বেথেল পার্ক এলাকার আকাশপথ বন্ধ করে দিয়েছে তারা।

২০২১ সালের যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশনের জমা দেয়া নথি অনুযায়ী, ক্রুকসের বয়স যখন ১৭ বছর, তখন ‘অ্যাক্টব্লু’ নামের একটি সংগঠনে ১৫ ডলার অনুদান দিয়েছিলেন তিনি। এই সংগঠন বামপন্থী ও ডেমোক্রেটিক পার্টির রাজনীতিবিদদের জন্য তহবিল সংগ্রহ করে থাকে। ক্রুকসের ওই অনুদান ‘প্রোগ্রেসিভ টার্নআউট প্রজেক্ট’ নামের ডেমোক্রেটিক পার্টি সমর্থিত একটি গোষ্ঠীকে দেয়া হয়েছিল।

ক্রুকসের বাবা ম্যাথিউ ক্রুকস (৫৩) সিএনএনকে বলেছেন, কী ঘটেছে, তা বোঝার চেষ্টা করছেন তিনি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলার আগে ছেলের সম্পর্কে কিছু বলতে চান না তিনি।

সংবাদমাধ্যম পিটসবার্গ ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বেথেল পার্ক হাইস্কুল থেকে পাস করেছিলেন ক্রুকস। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ম্যাথ অ্যান্ড সায়েন্স ইনিশিয়েটিভ প্রকল্পের আওতায় ‘স্টার অ্যাওয়ার্ড’ হিসেবে ৫০০ ডলার পুরস্কার পেয়েছিলেন তিনি। আর নিউইয়র্ক টাইমসের প্রকাশিত একটি ভিডিওতে এক অনুষ্ঠানে তাকে ডিপ্লোমা সনদ নিতে দেখা গেছে।

ক্রুকসের পরিচয় সনাক্তের বিষয়ে এফবিআই কর্মকর্তা আজ এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘হামলাকারীর বায়োমেট্রিক তথ্য সম্পর্কে নিশ্চিত হতে তার ডিএনএ পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া তার বিভিন্ন ছবিও খতিয়ে দেখা হচ্ছে।’

সূত্রঃ পিটসবার্গ ট্রিবিউন

এম.কে
১৪ জুলাই ২০২৪

আরো পড়ুন

স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড

বিমান ছাড়তে দেরি, ঘোষণা শুনেই পাইলটের মুখে ঘুসি যাত্রীর!

জার্মানিতে ট্রেন চালকদের ধর্মঘটে জনজীবন বিপর্যস্ত