17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ট্রাম্পের উপর হামলা, মার্কিন নির্বাচনে নতুন মোড়

নির্বাচনী প্রচারণায় বক্তৃতা দেওয়ার সময় হামলার শিকার হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মুখে রক্ত আর তাকে ঘিরে রাখা নিরাপত্তাকর্মীদের মধ্যে ট্রাম্পের মুষ্টিবদ্ধ হাতের ছবিগুলো ইতিহাস তৈরির পাশাপাশি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের গতিপথ পরিবর্তনে বড় প্রভাব ফেলতে পারে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

নির্বাচনী প্রচারণায় প্রভাব ফেলবে এই মর্মান্তিক ঘটনা। সেই সঙ্গে আসন্ন নির্বাচনের মোড়ও ঘুরিয়ে দিতে পারে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। নিরাপত্তাকর্মীরা সন্দেহভাজনকে ঘটনাস্থলে গুলি করে হত্যা করেছেন। এ ঘটনাকে হত্যাচেষ্টা বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রাম্পের রক্তাক্ত মুষ্টিবদ্ধ ছবি শেয়ার করে তার ছেলে এরিক ট্রাম্প লেখেন, ‘এই যোদ্ধাকেই আমেরিকার প্রয়োজন।’

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ডেলাওয়্যারের রেহোবোথ বিচে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রে এ ধরনের সহিংসতার কোনো স্থান নেই। পেনসিলভ্যানিয়ায় সহিংসতার ঘটনায় সবার নিন্দা জানানো উচিত।

জো বাইডেন আরও বলেন, ‘ট্রাম্প নিরাপদ আছেন এবং ভালো আছেন জেনে আমি কৃতজ্ঞ। ট্রাম্প ও তার পরিবারের জন্য এবং সমাবেশে যারা ছিলেন তাদের জন্য প্রার্থনা করছি। আরও তথ্যের জন্য অপেক্ষা করছি আমরা।’

ইতিমধ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন ও জিমি কার্টার ট্রাম্পের উপর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তারা জানিয়েছেন, আমেরিকার গণতন্ত্রে সহিংসতার কোনো স্থান নেই। ট্রাম্প গুরুতরভাবে আহত না হওয়ায় অনেক স্বস্তি পেয়েছেন বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

এ ঘটনার জন্য বাইডেনের দিকে আঙুল তুলেছেন ট্রাম্পের কয়েকজন নিকটতম মিত্র ও সমর্থক। এক্সের (সাবেক টুইটার) এক পোস্টে এক রিপাবলিকান কংগ্রেসম্যান বলেন, ‘এই হামলার উসকানিদাতা বাইডেন।’

অন্যদিকে সিনেটর জেডি ভ্যান্স মনে করেন, বাইডেনের নির্বাচনী বক্তব্য সরাসরি এ ঘটনাকে প্রভাবিত করেছে।

অন্যান্য রিপাবলিকান রাজনীতিবিদের কণ্ঠেও একই সুর। তারা জানিয়েছেন, ‘ইতিমধ্যে আমরা দেখতে পাচ্ছি, এ ঘটনাকে কেন্দ্র করে যুদ্ধের রেখা আঁকা হচ্ছে, যা খুব কুৎসিত লড়াইতে পরিণত হতে পারে। এই হামলা নির্বাচনী প্রচারণার মোড় পরিবর্তন করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের দিকে পেনসিলভ্যানিয়ায় নির্বাচনী প্রচারের সময় ট্রাম্পের উপর গুলি ছোড়েন এক হামলাকারী। গুলিতে ট্রাম্পের ডান কানের উপরের অংশে ফুটো হয়ে গেছে।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৪ জুলাই ২০২৪

আরো পড়ুন

বয়কটের পরও মালদ্বীপে পর্যটকদের জোয়ার, ভারতীয়রা হতবাক!

আইসল্যান্ডে অগ্ন্যুৎপাতের আশঙ্কায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি

বিনা খরচে হজ করবে গাজায় হতাহতদের পরিবার, সৌদি বাদশাহর নির্দেশ

নিউজ ডেস্ক