8.3 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ডিটেনশনে থাকা ব্যক্তিদের চিকিৎসা প্রদানে ব্যর্থ হোম অফিস!

প্রয়োজনীয় চিকিৎসা ছাড়াই যুক্তরাজ্যের ইমিগ্রেশন রিমুভাল সেন্টার (IRCs) থেকে রিলিজ করা হচ্ছে মানুষদের। গত বৃহস্পতিবার মেডিকেল জাস্টিসে প্রকাশিত একটি নতুন প্রতিবেদনে এ বিষয়ে বিশদ বিবরণ দেওয়া হয়েছে। বলা হচ্ছে, ডিটেনশনে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান না করার অর্থ হোম অফিস তাদের কাজে ব্যর্থ।

 

প্রতিবেদনটি ডিসেম্বর ২০১৯ এবং আগস্ট ২০২১ এর মধ্যে IRC থেকে রিলিজপ্রাপ্ত ব্যক্তিদের ১৫টি মামলার পর্যালোচনার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, মেডিকেল জাস্টিসের নিজস্ব ক্লায়েন্টসহ অনেক দুর্বল এবং অসুস্থ ব্যক্তিকে, তাদের নিরাপত্তা এবং স্বাস্থ্যের সাথে আপস করে, তাদের যত্নের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য কোনো ব্যবস্থা ছাড়াই IRC থেকে রিলিজ দেওয়া হচ্ছে।

 

রিপোর্টে ব্যাখ্যা করা হয়েছে, যেহেতু অভিবাসন আটককেন্দ্রে থাকাই মানসিক আঘাতের একটি বড় কারণ, তাই বন্দিদের অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যখন তাদের মুক্তি দেওয়া হয় তখন তাদের সেকেন্ডারি যত্নের প্রয়োজন হয়।

 

প্রতিবেদনে যোগ করা হয়েছে: ‘মেডিকেল জাস্টিস প্রমাণ পেয়েছে যে ‘ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্কদের’ নিরাপদ মুক্তির বিষয়ে হোম অফিসের নীতিগুলি আইআরসি, স্বাস্থ্যসেবা দল বা হোম অফিস দ্বারা অনুশীলনে ধারাবাহিকভাবে প্রয়োগ করা হচ্ছে না।

 

জানা যায়, মেডিকো-লিগ্যাল রিপোর্টে নথিভুক্ত মানুষেরা মানসিক অথবা শারীরিক দুর্বলতার কারণে প্রায়শই মুক্তি পান, যা মেডিক্যাল জাস্টিস দ্বারা হোম অফিসে চিহ্নিত করা হয়েছে। মেডিক্যাল জাস্টিস বারবার দুর্বল ব্যক্তিদের খুব সীমিত যত্ন এবং রেফারেল ছাড়াই আটক থেকে মুক্তি পাওয়ার ঘটনা দেখেছে। এদেরমধ্যে অনেকে সম্প্রতি আত্মহত্যার চেষ্টা করেছিল।

 

মেডিকেল জাস্টিসের জানায়, ক্লায়েন্টরা প্রায়শই রিপোর্ট করে যে তাদের কোনো ওষুধ দেওয়া হয়নি বা আটক থেকে মুক্তি পাওয়ার পর পর্যাপ্ত সরবরাহ দেওয়া হয়নি।

 

৭ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রিটেনে বাংলাদেশের তরুণী ফারহানার অসাধারণ সাফল্য

বাংলাদেশকে ৩৪০ কোটি টাকা ঋণ অনুমোদন দিলো বিশ্বব্যাংক

হজ নিবন্ধন বাতিলের হিড়িক