13.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
সিলেট

ঢাকা-সিলেট রুটে যুক্ত হচ্ছে বিরতী বিহীন নতুন ট্রেন টাঙ্গুয়ার এক্সপ্রেস

বাংলাদেশ রেলওয়ের বিপুল যাত্রী চাহিদা থাকার পরেও পর্যাপ্ত পরিমাণে মানসম্মত ট্রেন না থাকায় রেলওয়ে থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন যাত্রীরা। ফলে লোকসানের মুখে রয়েছে সরকারের সেবাদানের গুরুত্বপূর্ণ এই খাত।

অন্যদিকে অধিকাংশ আন্তঃনগর ট্রেনেই ৪০-৫০ শতাংশ যাত্রী টিকিট না পেয়ে স্টান্ডিং টিকিটে ভ্রমণ করছেন।

বর্তমানে রেলওয়ে পূর্বাঞ্চলে ১৯৬টি ট্রেন চলাচল করার কথা। কিন্তু কোচ সংকট, ইঞ্জিন সংকট, স্টেশন মাস্টারসহ বিভিন্ন পদে জনবল সংকট ও ঢাকা-চট্টগ্রাম রুটে ডাবল লাইন সম্পূর্ণ না হওয়ায় বন্ধ রয়েছে ৫৬টি ট্রেন। তবে পরিস্থিতি বদলাতে পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। একটি প্রকল্পের আওতায় কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটারগেজ কোচ আসছে। এরই মধ্যে দেশে এসেছে ১৫টি মিটারগেজ কোচ।

নতুন তিন জোড়া আন্তঃনগর ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল।

রেলওয়ে সূত্রে জানা গেছে চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম -সিলেট, চট্টগ্রাম-চাঁদপুর এবং ঢাকা-ময়মনসিংহ রুটে নতুন চারটি আন্তঃনগর ট্রেন চালুর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। রেলওয়ে পূর্বাঞ্চল এসব ট্রেন চালানোর বিষয়ে প্রস্তাবনা পাঠিয়েছে রেল মন্ত্রণালয়ে।

তবে বর্তমানে ঢাকা-সিলেট রুটে সদ্য যুক্ত হতে যাচ্ছে “টাঙ্গুয়ার এক্সপ্রেস”। এই ট্রেনের বিশেষত্ব হল ট্রেনটি মাত্র দুইটি স্টেশনে বিরতি নিবে। সিলেট হতে ছেড়ে আসতে শ্রীমঙ্গলে এবং ঢাকায় প্রবেশের সময় বিমানবন্দর স্টেশনে থামবে। সব মিলিয়ে সাড়ে ৫ ঘন্টায় গন্তব্যে পৌঁছাবে ট্রেনটি। সবকিছু ঠিক থাকলে আগামী মাসের প্রথম তারিখ হতেই ট্রেনটি ঢাকা-সিলেট রুটে চলাচল শুরু করবে।

অন্যদিকে এ বছরই চালু হতে যাচ্ছে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলওয়ে সম্প্রসারণের প্রকল্পটি। কক্সবাজারে রেললাইন উদ্বোধন হলে তখন ঢাকা, সিলেট ও ময়মনসিংহ থেকে বন্দরনগর চট্টগ্রামে চালু হবে নতুন আন্তঃনগর ট্রেন।

সূত্রঃ বাংলাদেশ রেলওয়ে

এম.কে
২১ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ওসমানী বিমানবন্দরে ময়লার ঝুড়িতে কোটি টাকার স্বর্ণের বার

শ্রীমঙ্গলে চেয়ারম্যানের বিরুদ্ধে লন্ডন প্রবাসীকে হয়রানির অভিযোগ

সিলেটে যুক্তরাজ্য প্রবাসী ৫ জনকে অচেতন অবস্থায় উদ্ধার, ২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক