20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ঢাবির ৩০তম উপাচার্য হচ্ছেন ড. নিয়াজ আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৩০ তম উপাচার্য হিসেবে নিয়োগ পাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও অধ্যয়ন বিভাগের সাবেক অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

এ তথ্য নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব শেখ আব্দুর রশীদ। এ বিষয়ে আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সম্মতি দিয়েছেন বলেও জানা গেছে।

অধ্যাপক নিয়াজ বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) উপ–উপাচার্য। বর্তমানে ওই বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত ১০ আগস্ট ব্যক্তিগত কারণ দেখিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯ তম উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল পদত্যাগ করেন। ২০২৩ সালের ১৫ অক্টোবর উপাচার্য পদে নিয়োগ পাওয়ার পর ৪ নভেম্বর দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি।

অধ্যাপক নিয়াজ চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতি গ্রামে জন্মগ্রহণ করেন। নিয়াজের প্র–পিতামহ (দাদার বাবা) নাসির উদ্দিন খান বাহাদুর অবিভক্ত ভারতের ডেপুটি ম্যাজিস্ট্রেট এবং ডেপুটি কালেক্টর ছিলেন। দাদা কবীর উদ্দিন আহমেদ খান ছিলেন আসাম–বেঙ্গল সিভিল সার্ভিসের ডেপুটি কালেক্টর ও প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট। এ কারণে তাদের বাড়িটি ‘ডেপুটি বাড়ি’ হিসেবে পরিচিত লাভ করে।

অধ্যাপক নিয়াজ শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কুইন এলিজাবেথ হাউসে ‘দক্ষিণ এশীয় ফেলো’, ওয়েলস বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো, মিসরের আমেরিকান ইউনিভার্সিটি ইন কায়রোতে ডিস্টিংগুইশড ভিজিটিং রিসার্চার, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ডিস্টিংগুইশড ভিজিটিং প্রফেসর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক, থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির এশিয়ান রিসার্চ ফেলো এবং অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটির ভিজিটিং স্কলার ছিলেন।

বিশ্বব্যাংক, জাতিসংঘ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, আমেরিকান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা, যুক্তরাজ্য সরকারের সোয়ানসি–বে রেসিয়াল ইকুইটি কাউন্সিল এবং বাংলাদেশ সরকারের বিভিন্ন পরিকল্পনা, প্রকল্প ও কর্মসূচিতে উপদেষ্টা ও পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন ড. নিয়াজ।

কমনওয়েলথ বৃত্তি নিয়ে যুক্তরাজ্যের ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, সোয়ানসি বিশ্ববিদ্যালয় এবং এশিয়ান ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে পোস্ট ডক্টরাল গবেষণা শেষ করেছেন ড. নিয়াজ আহমেদ খান।

এম.কে
২৭ আগস্ট ২০২৪

আরো পড়ুন

বিমানবন্দরে আটক হাছান মাহমুদ

চলে গেলেন চিত্রনায়ক ফারুক

ঢাকায় ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি, পুলিশের বাধায় সমাপ্তি

অনলাইন ডেস্ক