9.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
ইউরোপ

তীব্র শ্রমিক সংকট, হাজার হাজার কর্মীর সুযোগ সুইজারল্যান্ডে

বিশ্বের অন্যতম উন্নত দেশ সুইজারল্যান্ডে গত কয়েকবছরে দেখা দিয়েছে বিভিন্ন খাতে তীব্র কর্মী সংকট। জুরিখ বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্যমতে ২০২২ সালে যেখানে শ্রমিক সংকট ছিলো ৬৯% সেখানে ২০২৩ সালের শেষ দিকে এ সংকট আরও বেড়েই চলেছে।

সুইস ইনফো’র দেয়া তথ্যমতে সরকারের বিভিন্ন পদক্ষেপের পরেও ২০২৩ সালে চাকরি প্রার্থীর সংখ্যাও উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। অন্যদিকে বিভিন্ন খাতে শূন্য পদের সংখ্যা আগের বছরের তুলনায় ৭% বৃদ্ধি পেয়েছে।

দেশটিতে ক্রমবর্ধমান শ্রমিক সংকট মেটাতে এরই মাঝে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী নেয়ার চিন্তা করছে দেশটি। জানা গেছে, স্বাস্থ্য, আইটি, ইঞ্জিনিয়ারিংসহ বেশ কয়েকটি সেক্টরে বিভিন্ন দেশ থেকে কর্মী নেয়ার চিন্তা দেশটির।

এই পরিকল্পনা হিসেবে প্রায় ৬ মাস আগে বাংলাদেশ ও সুইজারল্যান্ড এর মাঝে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। যে চুক্তির ফলে এরই মাঝে বাংলাদেশ থেকে মেডিকেল ও আইটি সেক্টরে সুইজারল্যান্ডে দক্ষ কর্মী রপ্তানির সুযোগ বেড়েছে।

নীতিনির্ধারকদের মতে, ভাষা ও কর্মদক্ষতা বৃদ্ধি করতে পারলে সুইজারল্যান্ডে বাংলাদেশ থেকেও বিশাল জনশক্তি রপ্তানি সম্ভব। যদি এ লক্ষ্যে কাজ করা যায়, তাহলে বাংলাদেশ সরকার যেমন রেমিটেন্স পাবে, সুইস সরকারও উপকৃত হবে।

সূত্রঃ সুইস ইনফো

এম.কে
২৪ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

অভিবাসী দম্পতিদের আলাদা করায় বিচারের মুখে ডেনিশ মন্ত্রী

অক্সফোর্ডের টিকা প্রয়োগ স্থগিত করল নেদারল্যান্ডস

নিউজ ডেস্ক

লিবিয়া উপকূলে ১৩০ অভিবাসী নিয়ে নৌকাডুবি