7.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

তৃতীয় রাউন্ডের ভোটেও এগিয়ে ঋষি সুনাক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড়ে আরও এগিয়ে গেছেন ঋষি সুনাক। সোমবারের ভোটে তিনি ১১৫ টোরি আইনপ্রণেতার সমর্থন পেয়েছেন। ৮২ ভোট পেয়েছেন পেনি মরড্যান্ট। ৭১ ভোট পেয়েছেন লিজ ট্রাস। কেমি বাদেনোচ পেয়েছেন ৫৮ ভোট। ৩১ ভোট পাওয়া টম টাগেনডাট বাদ পড়েছেন নির্বাচনী প্রক্রিয়া থেকে।

 

তৃতীয় স্থানে থাকা ব্রিটেনের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস তুলনায় ভালো অবস্থানে রয়েছেন বলে মনে করছেন অনেকে। তাদের ধারণা, চতুর্থ স্থানে থাকা বিদ্রোহী প্রার্থী কেমি বাদেনোচ লড়াই থেকে ছিটকে গেলে তার পুরো ভোটটাই পেতে পারেন ট্রাস। সে ক্ষেত্রে তিনি আচমকাই প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে শেষ দু’য়ে চলে আসতে পারেন।

 

বুধবার পরবর্তী দফার ভোট ব্রিটেনে। ওই দিনই ঠিক হবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় শেষ দু’জন কে হতে চলেছেন।

 

২১ জুলাইয়ের মধ্যে কনজারভেটিভ পার্টির তরফে এই চার প্রতিদ্বন্দ্বী থেকে শেষ দুই প্রতিদ্বন্দ্বীকে বেছে নেয়া হবে। তাদের মধ্যেই শেষ লড়াই হবে।

 

দুই প্রার্থী চূড়ান্ত হওয়া পর্যন্ত সংসদ সদস্যরা ভোট দিতে থাকবেন। আর বিজয়ী প্রার্থীর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দলের সদস্যরা।

 

আগামী ৫ সেপ্টেম্বর নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। ওই সময় পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন। গত ৭ জুলাই ঘোষণা দেন, তিনি দলীয় নেতার পদ ছাড়বেন।

 

১৯ জুলাই ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

মমি হয়ে যাবে তাদের লাশ

‘ক্রসফায়ার’ নামক বন্দুকযুদ্ধহীন ১০০ দিন পার করলো বাংলাদেশ

ব্রিটেনে ২০২১ সালে স্টুডেন্ট ভিসায় যেভাবে আবেদন করবেন

অনলাইন ডেস্ক