18 C
London
September 8, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা

দক্ষিণ এশিয়ার শীর্ষ ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে ঢাকা। আর প্রথম অবস্থানটি নিয়েছে ভারতের মুম্বাই। সম্প্রতি প্রকাশিত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক অর্থনৈতিক সেবাদাতা প্রতিষ্ঠান মার্সারের ‘মার্সার কস্ট অব লিভিং সার্ভে-২০২৪’ শীর্ষক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবছর বিদেশিদের জন্য বিশ্বের কোন শহরগুলো কতটা ব্যয়বহুল, সেই তালিকা প্রকাশ করে মার্সার। চলতি বছরের তালিকায় দেখা গেছে, বিশ্বে ব্যয়বহুল শহর হিসেবে শীর্ষে জায়গা করে নিয়েছে হংকং। এই শহর ছাড়া বিশ্বের বাকি শীর্ষ ব্যয়বহুল শহরগুলো হলো—সিঙ্গাপুর, সুইজারল্যান্ডের জুরিখ, জেনেভা, বাসেল, বার্ন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, যুক্তরাজ্যের লন্ডন, বাহামা দ্বীপপুঞ্জের নাসাউ এবং যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস।

তালিকায় ১৪০তম অবস্থানে আছে ঢাকা, যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয় শীর্ষ অবস্থান। গত বছর এই তালিকায় ঢাকার অবস্থান ছিল ১৫৪ নম্বরে। সেই হিোবে এবার ঢাকা ১৪ ধাপ এগিয়েছে। তালিকার ১৩৬ নম্বরে জায়গা করে নিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম হয়েছে মুম্বাই। এ বছরের তালিকায় ভারতের আরও বেশ কয়েকটি শহর স্থান পেয়েছে। দিল্লির অবস্থান ১৬৫তম, চেন্নাই ১৮৯তম, বেঙ্গালুরু ১৯৫তম, হায়দরাবাদ ২০২তম, পুনে ২০৫তম, কলকাতা ২০৭তম।

এ ছাড়া দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের শহরের মধ্যে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ১৯০তম ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অবস্থান ২২৪তম। তবে বিশ্বের ২২৬টি শহর নিয়ে করা এই তালিকায় নেই এশিয়ার আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ ও নেপালের কোনো শহরের নাম। তালিকায় শীর্ষে রয়েছে হংকং। শহরটি গত বছর এবং তার আগের বছরেও শীর্ষে ছিল। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বিশ্বের ২২৬টি শহরের অন্তত ২০০ বিষয়কে বিবেচনায় নিয়ে এই তালিকা প্রস্তুত করেছে মার্কিন ফিন্যান্সিয়াল সার্ভে কোম্পানি মার্সার। বিবেচনার বিষয়গুলোর মধ্যে রয়েছে—পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালি সামগ্রী ও বিনোদনের পেছনে ব্যয়।

সূত্রঃ সিএনএন

এম.কে
১৮ জুন ২০২৪

আরো পড়ুন

আসামে গুলিবিদ্ধ ব্যক্তির ওপর ফটোগ্রাফারের হামলা

কাবুলে সস্তায় বিক্রি হচ্ছে বাড়ি

বোরকা নিষিদ্ধ ও মাদ্রাসা বন্ধ করতে যাচ্ছে শ্রীলংকা