14 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

দাসত্বপ্রথা নিয়ে নেদারল্যান্ডসের রাজার ক্ষমা প্রার্থনা

ডাচ কিং, উইলেম-আলেকজান্ডার নেদারল্যান্ডস দাসত্ব প্রথায় ঐতিহাসিকভাবে জড়িত থাকার জন্য এবং এখনও যে প্রভাবগুলি চালু রয়েছে তার জন্য ক্ষমা চেয়েছেন।
উইলেম-আলেকজান্ডার আমস্টারডামে ক্যারিবীয়দের প্রাক্তন উপনিবেশ সহ নেদারল্যান্ডসে দাসত্বের আইনী বিলোপের ১৬০তম বার্ষিকীতে এই কথা বলেন।
একটি আবেগময় বক্তৃতায় তিনি বলেন, “ এই দিনে আমরা দাসত্বের ডাচ ইতিহাস স্মরণ করি, আমি মানবতার বিরুদ্ধে এই অপরাধের জন্য ক্ষমা চাই। আপনাদের রাজা এবং সরকারের সদস্য হিসাবে আমি নিজেই এই ক্ষমা প্রার্থনা করছি।”
তিনি ব্যাখ্যা দিতে গিয়ে বলেন ডাচ সমাজে বর্ণবাদ এখনও একটি সমস্যা এবং প্রত্যেকে হয়ত আমার ক্ষমা চাওয়াকে সমর্থন করবে না। তবে সময় পরিবর্তিত হয়েছে এবং আগের সেই যুগ আর নেই সেটাও সকলকে মেনে নিতে হবে।
উল্লেখ্য যে ১৮৬৩ সালের ১ জুলাই ক্যারিবীয় অঞ্চলের সুরিনামে এবং ডাচ উপনিবেশগুলিতে দাসত্বপ্রথা বাতিল করা হয়েছিল, তবে অনেক দাসত্বপ্রাপ্ত শ্রমিক আরও এক দশক ধরে বৃক্ষরোপণে কাজ চালিয়ে যেতে বাধ্য ছিলেন।
গত ডিসেম্বরে, প্রধানমন্ত্রী মার্ক রুট স্বীকার করেছেন যে ডাচ রাজ্য আটলান্টিক দাস ব্যবসায়ের একটি দায়িত্ব নিয়েছিল এবং এ থেকে রাজ্য লাভ করেছে। তিনিও এর জন্য প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা করেন।
ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে প্রকাশ, তৃতীয় রাজা চার্লস এবং রাজপরিবারের প্রত্যক্ষ পূর্বপুরুষরা ভার্জিনিয়ার তামাকের বৃক্ষরোপণে দাসত্বপ্রাপ্ত মানুষদের ব্যবহার ও শোষণ করেছিলেন।
বাকিংহাম প্যালেসের এক মুখপাত্র জানান, রাজা চার্লস দাসত্বের বিষয়টি নিয়ে লজ্জিত। তিনি  গভীরভাবে বিষয়টি নিয়ে ভেবেছেন এবং কিং চার্লসের মতে দাসত্বপ্রথা ছিল “ভয়াবহ নৃশংসতা”।
এম.কে
০২ জুলাই ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশ ম্যাচের আগে পদত্যাগ করলেন ইনজামাম

ব্রিটেনের কোয়ারেন্টিন হোটেলে রোজা ভাঙ্গতে দেওয়া হয় পর্ক বার্গার ও পঁচা খেজুর!

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ক্যান্সারের মৃত্যু হার প্রথম বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বেশিঃগবেষণা