17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

দিনাজপুরের লিচু যাচ্ছে ফ্রান্স

বাংলাদেশের দিনাজপুরের লিচু সবার কাছেই সমাদৃত। এবার এই জেলার লিচু প্রথমবারের মতো পাঠানো হচ্ছে ফ্রান্সে। গত সোমবার সন্ধ্যায় ১৬ হাজার পিস বেদানা লিচু দিনাজপুর থেকে পাঠানো হয়েছে ঢাকায়। সেখান থেকে বিমানযোগে সেগুলো ফ্রান্সে পৌঁছাবে বলে দিনাজপুর জেলা প্রশাসনের বরাতে জানা যায়।

আফজাল হোসেনের বাগান থেকে এসব লিচু নেওয়া হয়েছে বলে তথ্য দেন দিনাজপুর জেলা প্রশাসনের এক কর্মকর্তা।

দিনাজপুরের কৃষি কর্মকর্তারা জানান, লিচুর মান ঠিক রেখে এবারই প্রথম চালান পাঠানো হচ্ছে। এর পরের চালানে প্রায় সাড়ে ৫ লাখ পিস চায়না থ্রি জাতের লিচু পাঠানো হবে।

 

 

 

 

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রায় ৩০০ কেজি ওজনের এই লিচুগুলো বিশেষভাবে প্যাকেট করে এবং শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে করে ঢাকায় পৌঁছাবে। সেখান থেকে আবারও প্যাকেজিং করে কার্গোর মাধ্যমে ফ্রান্সে যাবে। প্রাইম এশিয়া নামের একটি আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে এসব লিচু ফ্রান্সে যাচ্ছে বলেও খবরে জানা যায়।

দিনাজপুরের জেলা প্রশাসক বলেন, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে দিনাজপুরের লিচু পাঠানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘এর মাধ্যমে দিনাজপুরের লিচু রফতানির পথ তৈরি হলো। আগামীতে অধিক পরিমাণে লিচু দিনাজপুর থেকে রফতানি করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

 

লিচু চাষি আফজাল হোসেন বলেন, ‘আমার বাগানের লিচু প্রথমবারের মতো বিদেশে যাচ্ছে। এটি এমন এক অনুভূতি যা বলে বোঝানো যাবে না। অনেক আনন্দ ও খুশি লাগছে। এসব লিচু অনেক যত্নে বড় করা হয়েছে।’

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বলেন, দিনাজপুরের লিচুর আলাদা সুখ্যাতি রয়েছে। প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জুড়ে জেলায় লিচু বাগান রয়েছে। এখান থেকে প্রায় ৩১ হাজার ৭৯০ মেট্রিক টন লিচু উৎপাদিত হয়ে থাকে। দিনাজপুরে যে পরিমাণে লিচু হয় তার চার ভাগের তিন ভাগই রফতানি করা সম্ভব। এর মাধ্যমে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা দেশে আনার সম্ভাবনা রয়েছে।’

এম.কে
০৬ জুন ২০২৩

আরো পড়ুন

কি অপেক্ষা করছে শেখ হাসিনার ভাগ্যে?

বস্তিতে বসবাসের হার বেশি সিলেটে, কম চট্টগ্রামে

মানুষের মলমূত্র থেকে তৈরি সার নিরাপদ: গবেষণা