24.6 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

দীপু-টিপু-রতন মজুমদার সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য

ডা. দীপু মনির উপর অভিযোগ রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পরই দেশের শিক্ষাখাত ধবংসের জন্য তিনি উঠেপড়ে লেগে যান। দীপু মনির সঙ্গী ছিলেন তার আপন ভাই ওয়াদুদ টিপু ও চাঁদপুর পুরান বাজার ডিগ্রি কলেজের ব্যাচেলর অধ্যক্ষ রতন কুমার মজুমদার এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি মশিউর রহমানসহ কয়েকজন। এই চক্র শিক্ষার প্রতিটি সেক্টরে গড়ে তুলেছিলেন ঘুষ, দুর্নীতি, লুটপাটের সাম্রাজ্য। ২০০৯ থেকে ২০১৩ পযন্ত পররাষ্ট্রমন্ত্রী ছিলেন দীপু। তিনি এই সময়ে শতাধিক বারেরও বেশি বিভিন্ন দেশ ভ্রমণ করেন সরকারি খরচে। ২০১৯ সালে দিপু মনিকে শিক্ষামন্ত্রী নিযুক্ত করা হয় বলে জানা যায়।

ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকার পতনের পর অন্যদের সঙ্গে দীপুও পলাতক ছিলেন। এরপর ঢাকা থেকে গ্রেপ্তারের পর দু’দফা রিমান্ডে নেয়া হয় তাকে। জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য দেন তিনি। অনুসন্ধানে জানা যায়, আইনত নোট-গাইড বিক্রি বন্ধ ছিল। কিন্তু আইনের ফাঁক গলিয়ে সহযোগী বই হিসেবে প্রচলিত ছিল গাইড বই। নোট-গাইডের বিপক্ষে ব্যাপক কথা বললেও তিনি নিজেই বখরা নিতেন এসব সংগঠন থেকে। এই সংগঠনের এক নেতা বলেন, আমাদের বাৎসরিক চুক্তি ছিল ২০০ কোটি টাকা। বছরে চারবার কিস্তিতে দিতে হতো। এ ছাড়াও বিভিন্ন উপলক্ষের দিনেও পাঠাতে হতো টাকা।

২০১৯ সালে শিক্ষামন্ত্রী হওয়ার পরপরই রতন মজুমদারকে এনসিটিবির চাঁদাবাজি ও লুটপাটের সুযোগ দিতে তথ্যজ্ঞ হিসেবে তালিকাভুক্ত করা হয়। রতন মজুমদারের ঢাকায় পাঁচ তারকা হোটেলে থাকা খাওয়ার জন্য প্রায় কোটি টাকা খরচ করেছে এনসিটিবি।

পাঠ্যবই থেকে টাকা নেওয়ার প্রচলন শুরু হয় সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আমল থেকে। প্রকাশকরা সব ঘাটে ঘুস দেওয়ার পরও নাহিদ আমল থেকে শুরু ছাপা হওয়া প্রতিটি বই থেকে ২৫ পয়সা করে মন্ত্রীর ফান্ডে দেওয়ার। দীপু মনি সেটাকে বাড়িয়ে ৫০ পয়সা করেন।

টাকা তিনি শুধু যে গাইড বই প্রকাশনী থেকে নিতেন তা নয়। ডা. দীপু মনির দায়িত্বে থাকা অবস্থায় নতুন শিক্ষাক্রম ও বই নিয়ে ব্যাপক সমালোচনা হয়। কয়েক বছর ধরে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে কিছু বই চলে আসলেও তার আমলে তিনি দিতে ব্যর্থ হন।

প্রতি বছর প্রায় ৩৫ কোটি বই ছাপানো হতো। নাম প্রকাশে অনিচছুক এনসিটিবির একজন কর্মকর্তা বলেন, দীপু মনির ভাই টিপু টেলিফোন করে টেন্ডার দেওয়া নেওয়ার হিসাব নিয়ন্ত্রনকালে কর্মকর্তাদের সঙ্গে খারাপ ভাষায় কথা বলতেন।

আজ ২৭ আগস্ট পাঠ্যপুস্তক বোর্ডের দুর্নীতিবাজ সব কর্মকর্তার শাস্তি ও নিম্নমানের পাঠ্যবই সরবরাহ কারীদের কালো তালিকাভুক্ত করার দাবিতে এনসিটিবিতে অবস্থান কর্মসূচি পালন করে কর্মচারীরা। এ সময় এনসিটিবি‘র দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় তারা।

এম.কে
২৮ আগস্ট ২০২৪

আরো পড়ুন

ব্যর্থ ‘র’-হাসিনার ১০ আগস্টের ক্যু চেষ্টা, পরবর্তী তারিখ ১৫ আগস্ট

নিষেধাজ্ঞায় পড়লে বাংলাদেশ থেকে পোশাক না কেনার শর্ত ক্রেতা প্রতিষ্ঠানের

র‍্যাব কর্মকর্তার নেতৃত্বে ৯৫ ভরি স্বর্ণ লুট

নিউজ ডেস্ক