15.1 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

দুটি ছবি ঘিরে হঠাৎ আলোচনায় সাবেক সেনা কর্মকর্তা লে. জে. সারওয়ার হাসান

চাকরিজীবনে সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বে ছিলেন। পরিচিতি ছিল আওয়ামী লীগ সরকারের ‘ঘনিষ্ঠ’ হিসেবে। তবে ক্ষমতার পালাবদলের মধ্যে ছড়িয়ে পড়া ভিন্ন মাত্রার দুটি ছবি ঘিরে তাকে নিয়ে শুরু হয়েছে আলোচনা। তিনি অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা লে. জে. আতাউল হাকিম সারওয়ার হাসান।

সম্প্রতি সাবেক এ সেনা কর্মকর্তার দুটি ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। একটি ছবিতে দেখা যাচ্ছে, চেয়ারে আসীন শেখ হাসিনার পাশে দাঁড়িয়ে আছেন সারওয়ার হাসান। আর অপর ছবিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে তিনি দাঁড়ানো।

ছবি দুটি বিশ্লেষন করে দেখা গেছে, শেখ হাসিনার সঙ্গে ছবিটি তিনি প্রধানমন্ত্রী থাকাকালে কোনো এক সময়ের তোলা। আর মির্জা ফখরুলের সঙ্গে ছবিটি সাম্প্রতিক সময়ের। দুটি ছবিতেই হাস্যোজ্জ্বল সাবেক সেনা কর্মকর্তা হাসান সারওয়ার।

সংশ্লিষ্ট সূত্র বলছে, সাবেক এ সেনা কর্মকর্তার ছবি দুটি নিয়ে বিতর্ক হওয়ার কারণ রয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ছবি দিয়ে তিনি নিজেকে বিএনপির ঘনিষ্ঠ হিসেবে প্রমাণ করতে চান। তবে তিনি আসলে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের ঘনিষ্ঠ এবং নানাভাবে সুবিধাভোগী। এই ধরনের সুবিধাবাদী ব্যক্তিদের ব্যাপারে রাজনৈতিক দলের শীর্ষ নেতাদেরও সজাগ থাকা প্রয়োজন।

সারওয়ার হাসানের জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। তিনি ২০০৪ সালে আর্মড ফোর্সেস ওয়্যার কোর্স এবং ২০১৩ সালে ন্যাশনাল ডিফেন্স কোর্স সম্পন্ন করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে ওয়ার স্টাডিজ এবং সিকিউরিটি স্টাডিজ বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।

এ সেনা কর্মকর্তা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সিকিউরিটি স্টাডিজে পিএইচডি ডিগ্রিধারী। এছাড়াও তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ এবং ব্রাজিল স্টাফ কলেজের স্নাতক। পাশাপাশি ব্রাজিলের রিও-ডি-জেনেরিওর ভাষা ইনস্টিটিউট থেকে পর্তুগিজ ভাষাও শিখেছেন।

১৯৮৪ সালের ২১ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পান আতাউল হাকিম সারওয়ার হাসান। চাকরি জীবনে তিনি সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) উপাচার্যের দায়িত্ব পালন করেছেন।

সারওয়ার হাসান যশোরে সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) এবং ঢাকার এরিয়া কমান্ডার (লজিস্টিকস) হিসেবে দায়িত্ব পালন করেছেন। রামু সেনানিবাস ১০ পদাতিক ডিভিশনের প্রতিষ্ঠাকালীন জিওসি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সেনা সদরদপ্তরেও ছিলেন এ সেনা কর্মকর্তা। এনডিসি কমান্ড্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড হেডকোয়ার্টারের কম্বাইন্ড প্ল্যানিং গ্রুপের স্ট্র্যাটেজিক প্ল্যানার এবং ইরাকে জাতিসংঘ শান্তি মিশনে একজন সিনিয়র অপারেশন্স অফিসার হিসেবেও কাজ করেছেন।

এম.কে
২২ আগস্ট ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশের ত্রিশ ব্যাংকের এমডি একযোগে আমেরিকা যাচ্ছেন

শাফিন আহমেদের মৃত্যুতে সংগীতাঙ্গনে শোক

নিউজ ডেস্ক

এমসি কলেজে ধর্ষণের ঘটনা এবারই প্রথম নয়!

অনলাইন ডেস্ক