20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

দুর্নীতিতে অতিষ্ট: দেশ ছাড়তে চান আফ্রিকার ৬০ শতাংশ তরুণ

দুর্নীতির লাগাম টানতে পারছে না আফ্রিকার দেশগুলো। এতে অতিষ্ট হয়ে দেশ ছাড়তে চান দেশগুলোর অন্তত ৬০ শতাংশ তরুণ। আফ্রিকার ১৬ দেশে পরিচালিত এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

আফ্রিকান ইয়ুথ সার্ভে-২০২৪ শীর্ষক জরিপটি পরিচালনা করেছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গভিত্তিক ইচিকোভিটস ফ্যামিলি ফাউন্ডেশন। বতসোয়ানা, ক্যামেরুন, শাদ, কঙ্গো প্রজাতন্ত্র, আইভরি কোস্ট, ইথিওপিয়া, গ্যাবন, ঘানা, কেনিয়া, মালাউই, নামিবিয়া, নাইজেরিয়া, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া এবং জাম্বিয়ার ১৮ থেকে ২৪ বছর বয়সী ৫ হাজার ৬০৪ জন তরুণের উপর এই জরিপ চালানো হয়।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৮০ শতাংশই জানিয়েছেন, তারা তাদের দেশে দুর্নীতি নিয়ে উদ্বিগ্ন। ৬২ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন, তাদের দেশের সরকার দুর্নীতির লাগাম টানতে ব্যর্থ হয়েছে। এ ছাড়া, ৫৮ শতাংশ অংশগ্রহণকারী তরুণ জানিয়েছেন, তারা আগামী ৩ বছরের মধ্যে নিজ দেশ ছাড়ার ব্যাপাকে ‘খুবই’ কিংবা ‘অনেকটাই আগ্রহী’।

চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে পরিচালিত এই জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় ও স্থানীয় সরকার, ব্যবসা এবং পুলিশ বাহিনীসহ বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতির বিস্তার নিয়ে তরুণেরা ব্যাপক উদ্বিগ্ন। তরুণেরা দুর্নীতিবাজ রাজনীতিবিদদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা চায়। বিশেষ করে তারা যাতে আর ক্ষমতায় ফিরতে না পারে সে বিষয়টি নিশ্চিত হতে চান তারা।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে অর্ধেকেরও বেশি—৫৫ শতাংশ—বলেছেন, আফ্রিকা ‘ভুল পথে’ যাচ্ছে। তবে বিপরীতে আফ্রিকা ভালোর দিকে যাচ্ছে এমন আশাবাদী মানুষের সংখ্যাও কম নয়। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৩৭ শতাংশ জানিয়েছেন, আফ্রিকার দেশগুলো ইতিবাচক পরিস্থিতির দিকে যাচ্ছে।

ইচিকোভিটস ফ্যামিলি ফাউন্ডেশনের জরিপ বলছে, তরুণ যেসব আফ্রিকান দেশত্যাগ করতে চান তারা উত্তর আমেরিকাকে তাদের শীর্ষ গন্তব্য হিসেবে পছন্দ করেন। এরপর তাদের পছন্দের শীর্ষে আছে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং স্পেনসহ পশ্চিম ইউরোপের দেশগুলো।

সূত্রঃ আল-জাজিরা

এম.কে
০৫ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

তিন শিশুসহ ছুরিকাহত ৫, আয়ারল্যান্ডের ডাবলিনজুড়ে দাঙ্গা

আশাভঙ্গ হওয়ায় কানাডা ছাড়ছেন নতুন অভিবাসীরা: গবেষণা

ভূমধ্যসাগরে উদ্ধারকারী জাহাজ লক্ষ্য করে লিবিয়ার গুলি, ব্যাখ্যা চাইবে ইইউ