8.7 C
London
April 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবরসিলেট

দেশী কোচ ও মাশরাফিকে নিয়েই সিলেট স্ট্রাইকারের শিরোপা জয়ের স্বপ্ন

বছর বছর সিলেটের মালিকানা বদলায়, বদলে যায় দলের নাম, খেলোয়াড়। বদলায় না শুধু পরিণতি। বিপিএল মানেই সিলেট দলের ব্যর্থতা- এটি যেন পরিণত হয়েছে একপ্রকার অলিখিত নিয়মে। এবার সেই দলের নেতৃত্ব দেবেন এই টুর্নামেন্টের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। মাঠের খেলা শুরুর আগে তার কণ্ঠে সিলেটের ভাগ্য বদলানোর প্রত্যয়।

বিপিএলের আগের আট আসরের মধ্যে সাতটিতে খেলেছে সিলেট। এই সাত আসরে ভিন্ন পাঁচ মালিকানায় পাঁচ নামে খেলেছে সিলেট। এর মধ্যে তাদের সর্বোচ্চ সাফল্য দ্বিতীয় আসরের সেরা চারে খেলা। বাকি ছয় আসরে প্রথম পর্বেই শেষ সিলেটের দৌড়।

এবার প্লেয়ার্স ড্রাফটের আগেই সরাসরি চুক্তিতে বিপিএলের সর্বোচ্চ চারবারের শিরোপা জেতা অধিনায়ক মাশরাফিকে দলভুক্ত করেছে সিলেট স্ট্রাইকার্স। বিগত আসরগুলোতে দল হিসেবে সিলেট যতটা ব্যর্থ, অধিনায়ক মাশরাফি ততটাই সফল।

প্রথম দুই আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে ট্রফিতে চুমু আঁকেন মাশরাফি। ২০১৫ সালে তুলনামূলক দুর্বল দল নিয়ে অধিনায়কত্বের নৈপুণ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে চ্যাম্পিয়ন করেন তিনি। সবশেষ ২০১৭ সালের আসরে রংপুর রাইডার্সের জার্সিতে আরও একবার সর্বোচ্চ সাফল্য পান মাশরাফি।

সিলেট স্ট্রাইকারের প্রধান কোন রাজিন সালেহ।

এবার সিলেটের হয়েও ভালো কিছু করার আশা মাশরাফির।

বিপিএলে এবার কোচিং প্যানেলে দেশিদের আধিক্য লক্ষণীয়। সাত দলের পাঁচটিতেই প্রধান কোচ বাংলাদেশি। এর মধ্যে সিলেট দলের পুরো কোচিং প্যানেলই সাজানো হয়েছে দেশের সাবেক ক্রিকেটারদের নিয়ে।

প্রধান কোচ হিসেবে রয়েছেন রাজিন সালেহ। এছাড়া সহকারী কোচ নাজমুল হোসেন, ব্যাটিং কোচ তুষার ইমরান, পেস বোলিং কোচ সৈয়দ রাসেল, স্পিন বোলিং কোচ মুরাদ খান ও ফিল্ডিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ডলার মাহমুদ।

এই বিষয়ে মাশরাফি জানিয়েছেন, দল গড়ার সময় শুরু থেকেই স্থানীয় কোচদের বেশি সুযোগ দেওয়ার পরিকল্পনা ছিল সিলেটের।
“আমাদের একটা বিষয় ছিল যে স্থানীয় কোচদের সামনে নিয়ে আসা। ফ্র্যাঞ্চাইজিকে এই কথা বলেছিলাম। এটা তো আসলে দেড় মাসের খেলা। পৃথিবীর সেরা কোচ এনেও আপনি কোনো ক্রিকেটারকে অভাবনীয় কিছু শেখাতে পারবেন না। আমাদের স্থানীয় কোচদের জন্য এটা বড় সুযোগ। এখানে বিদেশি-দেশি ক্রিকেটার মিলিয়েই থাকে। তারা (কোচ) তারা যেন ওই অভিজ্ঞতা নিতে পারে।”

মাশরাফির মতে, বিপিএলের মতো বড় টুর্নামেন্টে সুযোগ পেলে দেশি কোচরাও নিজেদের সমৃদ্ধ করতে পারবেন। যা পরবর্তীতে কাজে লাগবে।

“ক্রিকেটার তখনই তৈরি হবে, যখন কোচও তৈরি হবে। আপনি যখন একটা জিনিস শেখাবেন, সেটা যদি ঠিক না হয়, তাহলে কিন্তু শিক্ষার্থী ভালো হবে না। যারা স্থানীয় কোচরা আছে, বিশেষ করে আমাদের দলের, আমি মনে করি এটি ইতিবাচকভাবে নেওয়ার খুব ভালো সুযোগ। আমি মনে করি এটি নিয়েছেও তারা। তারা চ্যালেঞ্জটার সম্মুখীন হয়েছে। আমি নিশ্চিত এই দেড় মাসে তারা অনেক অভিজ্ঞতা জমা করতে পারবে।”

বিপিএলের প্রথম দল হিসেবে সবার আগে কোয়ালিফাইয়ার নিশ্চিত করেছে মাশরাফি বিন মুর্তজার সিলেট স্ট্রাইকার্স।এখনও পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান সিলেট স্ট্রাইকারের। অধরা শিরোপা জেতার জন্য উদগ্রীব হয়ে আছেন সিলেটের সমর্থকগোষ্ঠি।সমর্থকগোষ্ঠির প্রত্যাশা ক্যাপ্টেন ফ্যান্টাস্টিকের হাত ধরেই শিরোপা ঘরে তুলবে সিলেট স্ট্রাইকার্স।

এম.কে

৮ই ফেব্রুয়ারী ২০২৩

আরো পড়ুন

ভিনদেশী সিনেমা দেখলেই শিশুদের ঢুকানো হবে জেলে

প্রপার্টি রিপোজেশন – Property Repossession

অনলাইন ডেস্ক

বিং চ্যাটবটের হুমকি: আমার ক্ষতি না করলে তোমারও ক্ষতি করব না