15.1 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

দেশে কোথাও কারও উপর হামলা হবে না, ওয়াদা চাইলেন ড. ইউনূস

দেশে কোথাও কারও উপর হামলা হবে না, এ বিষয়ে দেশের মানুষের কাছে ওয়াদা চাইলেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। শুধু তা–ই নয়, প্রথম দাবি হিসেবে এটি বাস্তবায়ন না হলে তার দায়িত্ব থেকে সরে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। আজ বৃহস্পতিবার ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কনফারেন্স রুমে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি।

ড. ইউনূস বলেন, ‘আজ গৌরবের দিন। তরুণ সমাজের প্রতি প্রশংসা ও কৃতজ্ঞতা জানাই। বাংলাদেশ যেন দ্রুতগতিতে এগিয়ে যায়, সে জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। অর্জিত স্বাধীনতা রক্ষা করতে হবে।’

তিনি বলেন, দেশে ধর্ম, বর্ণ, মতাদর্শ–নির্বিশেষে সহিংসতা-হামলা বন্ধ করতে হবে।

এ সময় বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত আবু সাঈদের স্মৃতিচারণা করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে কেঁদে ফেলেন ড. ইউনূস।

তরুণ প্রজন্মকে উদ্দেশ করে ড. ইউনূস বলেন, ‘দেশ তোমাদের হাতে, তোমাদের মনের মতো করে গড়তে হবে।’

তিনি আরও বলেন, ‘আইনশৃঙ্খলা ঠিক করা হবে প্রথম কাজ। সরকারের প্রতি আস্থা তৈরি করতে হবে। বাংলাদেশের সবাই মিলে একটি পরিবার। পরিবারের সবাই মিলে দেশটা গোছাতে হবে। প্রত্যাশা থাকবে এর কোনো ব্যত্যয় ঘটবে না।’

এর আগে দুপুরে ড. মুহাম্মদ ইউনূস ঢাকায় ফিরেছেন। ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে দেশে ফেরেন তিনি। তাকে বহনকারী ফ্লাইট বেলা ২টা ১০ মিনিটের দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

তার দেশে ফেরার সময় বিবেচনায় রেখে আজ রাত ৮টার দিকে বঙ্গভবনে অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয়েছে।

অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য ১৫ জনের মতো হতে পারে বলে গতকাল বুধবার সংবাদ সম্মেলনে জানান সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। কে কে এই সরকারে থাকছেন, তা জানা যায়নি। বিভিন্ন নামের তালিকা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা আছে। সদস্যসংখ্যার পর যেটি আলোচনা, তা হলো, এ সরকারের মেয়াদ কত দিন হবে।

অন্তর্বর্তীকালীন সরকারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ১৫ জনের নামের একটি তালিকা তৈরি করেছে বলে জানা গেছে। ড. ইউনূস আজ দেশে ফেরার পর তার সঙ্গে আলোচনা করে তালিকাটি চূড়ান্ত হবে।

বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, ছাত্র আন্দোলনের নেতারা গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে দেখা করে তালিকার বিষয়ে কথা বলেছেন।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতন হয় গত সোমবার। এরপর তিন দিন ধরে দেশে কার্যত কোনো সরকার নেই।

এম.কে
০৮ আগস্ট ২০২৪

আরো পড়ুন

আগস্টে রেমিটেন্স ১ হাজার ৯৬৩ মিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক

সকালের চা-কফি নিজেই বানিয়ে খাই: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অনলাইন ডেস্ক

সিলেটের শাবিপ্রবি’র প্রধান ফটকে বিক্ষোভকারীরা