12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

দেশে ৯ মাসে ১৫৪ সাংবাদিক নির্যাতনের শিকার, গুলিতে নিহত ১

দেশে চলতি বছরের প্রথম নয় মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ১৫৪ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হামলা-মামলা ও হয়রানির শিকার হয়েছেন। একইসঙ্গে একজন সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারাও গেছেন।

এছাড়া জানুয়ারি থেকে সেপ্টেম্বর- এই নয় মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে এবং ‘বন্দুকযুদ্ধে’ ৪৮ জন মারা গেছেন। পাশাপাশি মোট ধর্ষণের শিকার হয়েছেন এক হাজার ৮৫ জন নারী।

 

শুক্রবার (১ অক্টোবর) মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সূত্র: সময় অনলাইন।

 

প্রতিবেদনে বলা হয়, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে একজন সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং ১৫৪ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হামলা-মামলা ও হয়রানির শিকার হন। এরমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটজন, রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের মাধ্যমে ১৪ জন, স্থানীয় পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ১৩ জন, হেফাজতে ইসলামের ডাকা হরতালে ১৩ জন সাংবাদিক আহত হন। এছাড়া ১০৬ জন সাংবাদিক রাজনৈতিক দলের নেতাকর্মী, স্থানীয় প্রভাবশালী মহল ও সন্ত্রাসীদের হাতে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।

 

প্রতিবেদনে আরও বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে এবং ‘ক্রসফায়ারে’ মোট ৪৮ জন মারা গেছেন। এরমধ্যে ‘বন্দুকযুদ্ধ’ ও ‘গুলিবিনিময়’ এ নিহত হয়েছেন ৩৪ জন। বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নয়জন ও নির্যাতনে চারজন মারা গেছেন। এছাড়া গ্রেপ্তারের পর হার্ট অ্যাটাকে (পুলিশের ভাষ্যমতে) একজনের মৃত্যু হয়েছে। এছাড়া কারাগারে অসুস্থতাসহ বিভিন্ন কারণে মারা গেছেন ৬৭ জন।

 

এদিকে গত ৯ মাসে ধর্ষণের শিকার হয়েছেন এক হাজার ৮৫ নারী, যার মধ্যে একক ধর্ষণের শিকার হয়েছেন ৮৭৯ জন এবং সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ২০৩ জন নারী। ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৩৯ জন এবং আত্মহত্যা করেছেন ৮ জন নারী।

 

১ অক্টোবর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ভারতে বিবিসির কার্যালয়ে ‘অভিযান’, কর্মীদের ফোন জব্দ

নিউজ ডেস্ক

নকল ভ্যাকসিন কার্ড বিষয়ে ব্রিটিশদের সতর্ক থাকার আহ্বান

অনলাইন ডেস্ক

ইটালির আশ্রয়কেন্দ্রে বিস্ফোরণে আহত ৩১