9.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ধর্ষণ বিষয়ে তামাশা, বর্ণবাদসহ বহু নোংরামির দায়ে জর্জরিত স্কটল্যান্ড ইয়ার্ড

স্কটল্যান্ড ইয়ার্ডের খ্যাতি বিশ্বজোড়া হলেও এর প্রদীপের নিচে রন্ধ্রে রন্ধ্রে লুকিয়ে আছে যৌনতা, বর্ণবাদ, গুন্ডামি এবং হোমোফোবিয়ার মতো অন্ধকার। সম্প্রতি একটি প্রতিবেদনে ধর্ষণ বিষয়ে অফিসারদের বিরক্তিকর ‘তামাশা’ উন্মোচিত হয়ে উঠে এসেছে এই অবিশ্বাস্য দিক!

 

চ্যারিং ক্রস থানায় অসদাচরণের তদন্তের পর পুলিশ ওয়াচডগ ১৫টি সুপারিশসহ বাহিনীকে জারি করেছে।

২০১৮ সালের মার্চ মাসে অপারেশন হটন শুরু হয়েছিল এবং অফিসারদের মধ্যে সেসময়ের টেক্সট এবং হোয়াটসঅ্যাপ বার্তা পাওয়া যায় যেগুলি অত্যন্ত যৌন হয়রানি, বৈষম্যমূলক বা সহিংসতার কথা উল্লেখ করা হয়েছিল, যেগুলোকে অফিসাররা প্রায়শই ‘ব্যান্টার’ হিসাবে রক্ষা করে চলেছিলো।

 

তাদের মধ্যে একজন পুরুষ কর্মকর্তার দ্বারা একজন নারী সহকর্মীকে টেক্সট পাঠানো হয়েছিল যে, ‘আমি আপনাকে আনন্দের সাথে ধর্ষণ করব’।

 

গত মার্চ মাসে মেট অফিসার ওয়েন কুজেনস দ্বারা ৩৩ বছর বয়সী সারাহ এভারার্ড, অপহরণ, ধর্ষণ এবং হত্যার পরে এই সিদ্ধান্তগুলি বিশেষভাবে সবার সামনে এসেছে।

 

যদিও চ্যারিং ক্রসের দলটি ভেঙ্গে গেছে, পুলিশ আচরণের জন্য স্বাধীন অফিস বলেছে যে তারা বিশ্বাস করে ‘এগুলো সম্পূর্ণ বিচ্ছিন্ন ঘটনা’। তাদের মতে নিয়মিত পুলিশি তদন্তে এমন নোংরামির প্রশ্নই ওঠে না।

 

কিছু অফিসার পরিচিত যৌন অপরাধীদের পোশাক পরে একটি উৎসবে যোগ দেওয়ার বিষয়ে পর্যন্ত রসিকতা করেছিল।

এছাড়াও IOPC অ-খ্রিস্টান, ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন, প্রতিবন্ধী ব্যক্তিদের, বর্ণবাদ এবং সমপ্রেমীদের বারবার উপহাস করতে দেখেছে।

 

একজন পুলিশ অফিসার একজন সহকর্মীকে সাদা শার্ট পরা একজন কৃষ্ণাঙ্গ মানুষের ছবি ফরোয়ার্ড করেছেন। তার সহকর্মী জিজ্ঞাসা করলেন, ‘এতে কী ভাল, আমি এটা বুঝতে পারছি না। তিনি উত্তর দিলেন, ‘ডাকাতটাকে উপেক্ষা করুন… আমার শার্টটি পছন্দ হয়েছ।’

 

মেট বলেছে তারা ইতোমধ্যে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে এবং ব্যারনেস লুইস কেসির অধীনে একটি স্বাধীন পর্যালোচনা তার সংস্কৃতি এবং নীতিশাস্ত্রে পরিচালিত হচ্ছে।

 

আইওপিসি বলেছে, মন্তব্য প্রকাশ্যে আসার পর ১৪ জন পুলিশ কর্মকর্তাকে তদন্ত করা হয়েছে। গুরুতর অসদাচরণের জন্য দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে এবং পুলিশি দায়িত্ব থেকে নিষিদ্ধ করা হয়েছে। শুনানির আগে একজন পদত্যাগ করেছেন।

 

আঞ্চলিক পরিচালক সাল নাসিম বলেছেন: “আমরা যে আচরণটি উন্মোচন করেছি তা লজ্জাজনক এবং জড়িত কর্মকর্তাদের প্রত্যাশিত মানদণ্ডের নিচে নেমে গেছে।

 

যদিও এই কর্মকর্তারা প্রধানত ওয়েস্টমিনস্টারের দলগুলিতে কাজ করেছিলেন, যেগুলি তখন থেকে ভেঙে দেওয়া হয়েছে, আমরা অন্যান্য সাম্প্রতিক ঘটনাগুলি থেকে জানি যে এই সমস্যাগুলি বিচ্ছিন্ন বা ঐতিহাসিক নয়।’

 

মেট সোমবার অফিসারদের আচরণের জন্য ক্ষমা চেয়েছে। বলেছে যে তারা ‘লন্ডনবাসীদের কাছে গভীরভাবে দুঃখিত এবং তারা তাদের ভয়ঙ্কর আচরণ রোধে ব্যর্থ হয়েছে’।

 

১০ নং ডাউনিং স্ট্রিট বলেছে, সরকার ইন্ডিপেন্ডেন্ট অফিস ফর পুলিশ কন্ডাক্টের (IOPC) রিপোর্ট অনুসরণ করে “আমাদের পুলিশের কাছ থেকে আচরণের সর্বোচ্চ মান আশা করে।

 

প্রধানমন্ত্রীর সরকারি মুখপাত্র বলেছেন, ‘আমি প্রধানমন্ত্রীর সাথে কথা বলার সুযোগ পাইনি তবে এর অর্থ এই নয় যে আমরা এতে উদ্বিগ্ন নই।

 

আমরা আমাদের পুলিশ অফিসারদের কাছ থেকে সর্বোচ্চ মানের আচরণ আশা করি এবং স্পষ্টতই আজ যা নির্ধারণ করা হয়েছে তার কোনও স্থান নেই।’

 

তিনি আরো বলেন জনগণকে অবশ্যই বিশ্বাস করতে হবে ‘পুলিশ তাদের সুরক্ষার জন্য রয়েছে, ভবিষ্যতেও সম্পূর্ণ আস্থা রাখতে সক্ষম হবে।’

লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন যে তিনি প্রতিবেদনে বর্ণিত আচরণে ‘পুরোপুরি বিরক্ত’।

 

‘যৌনতাবাদ, বর্ণবাদ, শ্লীলতাহানি, ইসলামোফোবিয়া, ইহুদি-বিদ্বেষ, গুন্ডামি বা হয়রানির জন্য দায়ী যে কেউ মেট ইউনিফর্ম পরার যোগ্য নয় এবং তাকে অবশ্যই উচ্ছেদ করতে হবে’ বলেন মেয়র।

 

২ ফেব্রুয়ারি ২০২২
সূত্র: বিভিন্ন ব্রিটিশ সংবাদমাধ্যম

আরো পড়ুন

যুক্তরাজ্যে অস্থায়ী ভিসা নিয়ে অবস্থানকারী ব্যক্তিদের পক্ষে যুগান্তকারী রায়

চীন ছেড়ে ভারতে উৎপাদনে বেশি আগ্রহী অ্যাপল

যুক্তরাজ্যের স্যালিসবারিতে প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত মেয়র