20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ধূমপান বন্ধে সাইটিসিন পিল কার্যকর প্রমাণিত, যুক্তরাজ্যে অনুমোদন

যারা ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন—একটি পিল সেবন করলে তাদের সাফল্যের সম্ভাবনা দ্বিগুণ বেড়ে যায় বলে দাবি করেছেন চিকিৎসকেরা। সাইটিসিন নামের এই পিল নিকোটিনের আসক্তি দূর করে। ল্যাবারনাম বীজ থেকে পাওয়া এই ওষুধটি ধূমপানের আসক্তি কাটিয়ে উঠতে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আজ সোমবার দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েক দশক ধরেই মধ্য ও পূর্ব ইউরোপে সাইটিসিন পিলটি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এবার এই পিলটি যুক্তরাজ্যও অনুমোদন দিয়েছে।

এক পর্যালোচনায় আর্জেন্টাইন গবেষকেরা সাইটিসিন পিলকে ধূমপান ছাড়ার জন্য অন্যান্য থেরাপি যেমন— প্লাসিবোস, ভেরেনিক্লাইন এবং নিকোটিন প্রতিস্থাপনের সঙ্গে তুলনা করেছেন।

১২টি নিয়ন্ত্রিত ট্রায়ালের বিশ্লেষণ করে গবেষকেরা দেখেছেন, সাইটিসিন পিলগুলো ধূমপান বন্ধে প্লাসিবোসের চেয়ে দ্বিগুণেরও বেশি কার্যকর। পাশাপাশি কিছু ট্রায়ালে নিকোটিন প্রতিস্থাপন থেরাপির তুলনায় বেশি সুবিধা পাওয়া সহ ধূমপান বন্ধের বিজ্ঞানসম্মত উপায় ভ্যারেনিক্লাইনের সমান কার্যকারিতার প্রমাণ দিয়েছে সাইটিসিন।

গবেষণার নেতৃত্ব দেওয়া ওমর ডি সান্তি গার্ডিয়ানকে বলেছেন, ‘ধূমপান বন্ধ করার জন্য বিশ্বজুড়ে একটি সস্তা ও কার্যকর উপাদান সাইটিসিন।’

তিনি আরও বলেন, ‘বিশ্বজুড়ে প্রতিরোধযোগ্য মৃত্যুর প্রধান কারণ হিসাবে বিবেচনা করা হয় ধূমপানকে। সাইটিসিন সেই সমস্যা থেকে উত্তরণের একটি উপায় হতে পারে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ৫০ বছরেরও বেশি সময় ধরে যুক্তরাজ্যে ধূমপানের হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেলেও এটি এখনো প্রতিরোধযোগ্য অসুস্থতা এবং মৃত্যুর প্রধান কারণ হিসাবে রয়ে গেছে। আশা করা হচ্ছে, চিকিৎসকের ব্যবস্থাপত্রে নতুন ওষুধ সাইটিসিন যোগ হলে দেশটিতে ধূমপানের হার আরও হ্রাস পাবে।

চলতি মাসের শেষদিকে যুক্তরাজ্যের বাজারে পাওয়া যাবে সাইটিসিন পিল। তবে এর খরচের বিষয়টি চ্যালেঞ্জিং হতে পারে অনেকের জন্য। ২৫ দিনের একটি কোর্সের জন্য অন্তত ১১৫ পাউন্ড খরচ করতে হবে ধূমপায়ীদের। বাংলাদেশি মুদ্রায় এই কোর্সের খরচ প্রায় ১৬ হাজারেরও বেশি টাকা।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.,কে
০২ জানুয়ারি ২০২৩

আরো পড়ুন

বৃটিশ রাজপরিবারের কেচ্ছা ফাঁস: বিয়ের আগেই সন্তানধারণের পরীক্ষা কেটের

ইইউ নাগরিকরা ব্রিটেনে স্থায়ী হওয়ার আবেদনের সময় পাচ্ছেন আরো ২৮ দিন

অনলাইন ডেস্ক

রাজপরিবারের উপাধি আবার ব্যবহার করায় সমালোচনার মুখে হ্যারি-মার্কেল