4 C
London
April 25, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

নগর তলিয়ে গেলেও মেয়রের দাবি গতবারের তুলনায় কম হয়েছে জলাবদ্ধতা

জলাবদ্ধতা থেকে নগরবাসীকে মুক্তি দিতে নানা উদ্যোগ নিয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। কিন্তু সেই জলাবদ্ধতা থেকে মুক্তি মেলেনি নগরবাসীর। চলতি মৌসুমের প্রথম বৃষ্টিতেই নাজেহাল ঢাকা। টানা এক ঘণ্টা বৃষ্টি হলেই তলিয়ে যায় নগরের অনেক এলাকার প্রধান সড়ক।

 

নগরের অনেক সড়ক, অলিগলি মঙ্গলবার (৮ জুন) সকালের বৃষ্টিতে দীর্ঘসময় তলিয়ে থাকলেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বলেছেন, গতবারের চেয়ে কম জলাবদ্ধতা হয়েছে।

 

নগর ভবনে তেলেগু সম্প্রদায়ের পরিচ্ছন্নতাকর্মীদের মধ্যে ‘পরিচ্ছন্নকর্মী নিবাস’ এর বরাদ্দপত্র ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে তিনি বলেন, মঙ্গলবারের বৃষ্টিতে যেসব স্থানে জলজটের সৃষ্টি হয়েছে, সেখানে গতবারের চেয়ে কম জলাবদ্ধ হয়েছে। তারপরেও আমরা ব্যবস্থা গ্রহণ করছি, আগামীতে যেন এসব স্থান থেকে দ্রুত জলাবদ্ধতা নিরসন করা যায়।

 

ডিএনসিসিতে আতিকুল ইসলাম এবং ডিএসসিসিতে শেখ ফজলে নূর তাপস মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই জলাবদ্ধতা নিরসনে বিভিন্ন উদ্যোগ নেন। তারই অংশ হিসেবে ছয় মাস আগে ওয়াসার কাছ থেকে খাল, নর্দমা, বক্স কালভার্ট ও পাম্পিং স্টেশনের নিয়ন্ত্রণ নেন নিজেদের হাতে। ধারাবাহিকভাবে খালে চালান অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং পরিচ্ছন্নতা অভিযান। কিন্তু তারপরও অনেক এলাকায় বৃষ্টির পানি নামতে দু-একদিন লেগে যায় বলে ক্ষোভ প্রকাশ করেন নাগরিকরা।

 

নগরবাসীর অভিযোগ, বৃষ্টি হলেই নগরে জলাবদ্ধতা এখন নগরবাসীর নিয়তি হয়ে দাঁড়িয়েছে। জলাবদ্ধতা নিরসনে ঢাকার দুই মেয়রের কোনো প্রতিশ্রুতিই কাজে আসছে না। চলাচলে আগের মতোই দুর্ভোগ পোহাতে হচ্ছে।

 

আবহাওয়া অধিদফতরের দেয়া তথ্যমতে, গত ১ জুন বছরের প্রথম ভারী বৃষ্টিপাত হয়। ওই দিন সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ঢাকায় বৃষ্টি হয় ৮৫ মিলিমিটার। এছাড়া গত শনিবার (৫ জুন) সকাল এবং বিকেলে দুই দফায় ঢাকায় বৃষ্টি হয়েছে ১১১ মিলিমিটার, যা গত চার বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৭ সালের ১২ জুন রাজধানীতে ১৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

 

শনিবারের (৫ জুন) বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তাঘাট তলিয়ে যায়। জলজটের কারণে কয়েকটি সড়কে যানজটের সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগে পড়েন অফিসগামী লোকজন। এর মধ্যে উত্তর সিটির তেজতুরীবাজার, পশ্চিম কাজীপাড়া, পূর্ব শেওড়াপাড়া, পীরেরবাগ, কল্যাণপুর, উত্তরা-১ নম্বর সেক্টর, বিমানবন্দর সড়ক, মানিক মিয়া অ্যাভিনিউ, তেজগাঁও সাতরাস্তাসহ বিভিন্ন অলিগলিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে অনেক এলাকায় যানজট দেখা দেয়।

 

৮ জুন ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

Business Finance: Recovery Loan Scheme

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আবারও গ্রেফতার

দুর্নীতিগ্রস্ত প্রাক্তন কর্মকর্তার জন্য কৃষ্ণাঙ্গদের কাছে ক্ষমা চাইলো ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ