14.7 C
London
October 6, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের

লেবাননজুড়ে হামলার পরিমাণ বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। গত সোমবার থেকে ইসরায়েলি হামলায় লেবাননে নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। আহত হয়েছে কয়েক হাজারের বেশি। এমন পরিস্থিতিতে নিজ নাগরিকদের লেবানন ত্যাগের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের লেবানন হামলা নিয়ে জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি শুক্রবার বলেছেন, এই মুহূর্তে আমরা লেবাননে বসবাসরত জাপানের নাগরিকদের নিরাপত্তা পরীক্ষা করছি। সেই সঙ্গে তাদের লেবানন ছাড়ার আহ্বান জানাচ্ছি।

এর আগে জাপান ছাড়াও অনেক দেশ তাদের নাগরিকদের লেবানন ত্যাগের আহ্বান জানিয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে ইতালি, বেলজিয়াম, রাশিয়া, ভারত, অস্ট্রেলিয়া এবং মালয়েশিয়া।

এদিকে যুক্তরাষ্ট্র ও তার অন্যান্য মিত্র দেশগুলো যুদ্ধবিরতি দেওয়ার আহ্বান জানালেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির সেনাবাহিনীকে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ’র বিরুদ্ধে ‘সর্বোচ্চ শক্তি’ নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার কথা বলেছেন।

ইসরায়েল ও হিজবুল্লাহ’র মধ্যকার লড়াই ক্রমশ বাড়তে থাকায় গত বুধবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ মোট ১২টি দেশ লেবাননে ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দেয়।

এই প্রস্তাবটি শুরুতে আশার আলো দেখিয়েছিল, যখন জাতিসংঘে ইসরায়েলের দূত ড্যানি ড্যানন বলেছিলেন যে তার দেশ যেকোনো প্রস্তাবের ব্যাপারে উদার মনোভাব পোষণ করে। কিন্তু বৃহস্পতিবারের মাঝে ইসরায়েলি রাজনীতিবিদরা তা প্রত্যাখ্যান করেছেন।

সূত্রঃ আল জাজিরা

এম.কে
২৮ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

ইতালিতে শ্রমিক আমদানির ক্লিক ডে শেষ হয়েছে, ভিসা প্রদান কবে

গ্রিসে নতুন নিয়ম, স্কুলে মোবাইল ব্যবহার করলে শাস্তি

শপথ নিয়েই ভারতকে সৈন্য প্রত্যাহার করতে বললেন মালদ্বীপের প্রেসিডেন্ট