10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

নাবিকদের উদ্ধারে মুক্তিপণ দিতে হয়েছে ৫০ লাখ ডলার: রয়টার্স

অবশেষে মুক্তি পেয়েছে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ এবং এর ২৩ নাবিক। তবে এর জন্য সোমালিয়ার জলদস্যুদের বড় অঙ্কের মুক্তিপণ দিতে হয়েছে। জলদস্যুদের কত টাকা মুক্তিপণ দিতে হয়েছে এ ব্যাপারে মুখ খোলেনি জাহাজটির মালিক। তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, যেসব জলদস্যু বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ জব্দ করেছিল তাদের মুক্তিপণ হিসেবে ৫০ লাখ ডলার দেয়া হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৫ কোটি টাকার সমান।

রয়টার্সের প্রতিবেদনে আবদি রাশিদ ইউসুফ নামে এক জলদস্যু বলেন, আমাদের কাছে দুই রাত আগে টাকাগুলো আনা হয়। এরপর সেগুলো জাল কি না তা আমরা পরীক্ষা করি। আমরা টাকাগুলো দলের মধ্যে ভাগ করে সরকারি বাহিনীকে এড়িয়ে চলে যাই।

ওই দস্যু জানান, সব নাবিকসহ বাংলাদেশি জাহাজটিকে মুক্তি দেয়া হয়েছে। এ ঘটনায় মন্তব্যের আহ্বানে সাড়া দেয়নি সোমালি সরকার।

এদিকে, সোমালিয়ার স্থানীয় সংবাদমাধ্যম গারো অনলাইন জানায় মুক্তিপণ নিয়ে তীরে পৌঁছানোর পর অন্তত আটজন জলদস্যুকে দেশটির পুলিশ গ্রেপ্তার করেছে। সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ওই জলদস্যুদের সঙ্গে আল-শাবাব জঙ্গি গোষ্ঠীর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

পুন্টল্যান্ড পুলিশ ফোর্সের একজন উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, তারা বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর ছিনতাই করা জলদস্যু দলের ৮ সদস্যকে গ্রেপ্তার করেছে। তবে অভিযানে জলদস্যুদের দেয়া মুক্তিপণের টাকা উদ্ধার হয়েছে কিনা তা নিশ্চিত করা হয়নি।

সূত্রঃ রয়টার্স

এম.কে
১৫ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

বাংলাদেশি বিস্কুট রপ্তানি হয় বিশ্বের ৭০ দেশে

করোনাকালে ঘুড়ি বিক্রির ধুম

অনলাইন ডেস্ক

করোনায় ৭০ হাজারেরও বেশি প্রবাসী কাজ হারিয়ে দেশে ফিরেছেন

অনলাইন ডেস্ক