7.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

নাম পরিবর্তনের পরিকল্পনা করছে ফেসবুক

সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক নাম বদল করে আগামী সপ্তাহ থেকে নতুন করে ব্রান্ডিং করতে যাচ্ছে বলে জানিয়েছে দ্য ভার্জ। মেটাভার্স কোম্পানি হিসেবে নিজেদের পুনর্গঠিত করতেই এই উদ্যোগ।

ব্যবসায়িক চর্চা নিয়ে মার্কিন সরকারের নিবিড় নজরদারির মধ্যে পড়েছে ফেসবুক। উভয় দলের আইনপ্রণেতারাই কোম্পানিটির ওপর ক্ষুব্ধ। ফেসবুক নিয়ে কংগ্রেসের ক্ষোভ ক্রমেই বাড়ছে।

 

সিলিকন ভ্যালির কোম্পানিগুলোর নাম বদল অস্বাভাবিক কিছু নয়। সেবা বিস্তৃত করতে গিয়ে অনেক কোম্পানিই তাদের নাম বদল করে থাকেন। ২০১৫ সালে গুগল অ্যালফাবেট ইনকর্পোরেশন নামে একটি হোল্ডিং কোম্পানি প্রতিষ্ঠা করে। সার্চ ইঞ্জিন এবং বিজ্ঞাপন বাণিজ্য তদারকির পাশাপাশি গুগলের অন্যান্য উদ্যোগও তদারকি করতে এই কোম্পানি গঠন করা হয়।

 

এদিকে গণমাধ্যমে এমন খবর প্রকাশের পর বিশ্বজুড়ে বিস্ময় প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমটির ব্যবহারকারীরা। এ নিয়ে অনেকে স্ট্যাটাস দিচ্ছেন।

 

হঠাৎ কী এমন হলো যে ফেসবুক নামটি বদলে ফেলতে হবে? অনেকের ধারণা বিষয়টি গুজব বা ভুয়া খবরও হতে পারে।

 

ফেসবুকেই আসছে ফেসবুক নাম বদলানোর মিথ্যা খবর?

 

কিন্তু না, ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এই প্রশ্নের জবাবে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘উড়ো খবর নিয়ে মন্তব্য করে না ফেসবুক। উড়ো খবরটি একদম উড়িয়ে দেওয়ার সুযোগ নেই।’

 

তার মানে ফেসবুক সত্যি সত্যি তার নাম পরিবর্তন করতে চাইছে এবং এ বিষয়ে অনেক দূর এগিয়েও গেছে।

 

তাহলে প্রশ্ন থেকেই যায় – ফেসবুক কেন নাম বদলাতে চাইবে? সে প্রশ্নের উত্তরে শোনা যাচ্ছে , দুর্নাম ঘোঁচাতে নাম বদলে দিতে চাইছে ফেসবুক। প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেনের বক্তব্যে এমনটাই বোঝা যাচ্ছে।

 

প্রভাবশালী মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান বলছে, সংবাদমাধ্যমে ফেসবুকের অভ্যন্তরীণ অনেক তথ্য ফাঁস করেছেন ফ্রান্সেস হাউগেনে। মার্কিন কংগ্রেসে তিনি বলেছেন, ফেসবুক সব সময় মানুষের ভালোর চেয়ে মুনাফায় গুরুত্ব দিয়েছে, শিশু-কিশোরদের ক্ষতি করছে জেনেও ব্যবস্থা নেয়নি, গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দিয়েছে।

 

এ মাসের শুরুর দিকে ফেসবুকের ভুলে মূল সেবাগুলো প্রায় ছয় ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায়। এমনকি প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ যোগাযোগব্যবস্থাও অচল হয়ে পড়ে। সে সময় হাউগেন কংগ্রেসকে বলেছিলেন, ‘পাঁচ ঘণ্টার বেশি সময় ধরে বিভেদ তৈরিতে, গণতন্ত্রের বিনাশ এবং নারীদের তাদের শরীর সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরিতে ব্যবহার হয়নি ফেসবুক।’

 

২০ অক্টোবর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

আজ থেকে রেমিট্যান্সে মিলবে ৫ শতাংশ প্রণোদনা

দেশে আসছে নতুন দুই এয়ারলাইনস

ব্রিটিশ মিউজিয়াম সম্পর্কে অজানা তথ্য