11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে শুরু হলো ই-পাসপোর্ট কার্যক্রম

জার্মানির পর এবার নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে শুরু হয়েছে প্রবাসীদের জন্য প্রতিক্ষার ই-পাসপোর্ট কার্যক্রম। শনিবার (১১ সেপ্টেম্বর) এ কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন এবং নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

 

এ অনুষ্ঠানে আরও অংশগ্রহণ করেন ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, ঢাকার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, কনস্যুলটে আগত সেবা প্রার্থী ছাড়াও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিরা।

 

সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন বলেন, নতুন প্রচলিত ই-পাসপোর্ট বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির হওয়ায় এতে জালিয়াতির কোন সুযোগ নাই যার ফলে বহির্বিশ্বে এই পাসপোর্টধারীদের মর্যাদা বৃদ্ধি পাবে। বিশ্বের অনেক উন্নত দেশ এখনও ই-পাসপোর্ট এর প্রচলন করতে পারেনি এবং দক্ষিন এশিয়ার দেশসমূহের মধ্যে বাংলাদেশই প্রথম ই-পাসপোর্ট সেবা চালু করেছে।

 

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীর এই ঐতিহাসিক ও আনন্দঘন মুহূর্তে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ই-পাসপোর্ট সেবার শুভ সূচনা করল।

 

ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান বলেন, এই পাসপোর্টটি বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তিনির্ভর একটি পাসপোর্ট। কোভিড-১৯ মহামারীর কারণে দূতাবাসে ই-পাসপোর্ট সেবা বিলম্বিত হয়েছে, তবে অচিরেই পাসপোর্ট সংক্রান্ত সবধরণের সেবা নাগরিকদের প্রদানের ব্যাপারে সরকার বদ্ধ পরিকর।

 

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্ক হতে ই-পাসপোর্ট সেবা গ্রহণের জন্য https://www.epassport.gov.bd/landing লিংক এর মাধ্যমে অন-লাইনে আবেদন ফরম পূরণ করে আবেদনপত্রের কপি (বার কোডসহ) এবং অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টস সরবরাহ করতে হবে।

 

এর আগে ৫ সেপ্টেম্বর জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ।

 

১২ সেপ্টেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে, প্রস্তুতি নিচ্ছে জার্মানি

বছরে ৬০ হাজার কর্মী নেবে জার্মানি

কনজার্ভেটিভ সরকারের আরো একজন মন্ত্রীর পদত্যাগের খবর