13 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

নিজ দেশের বিমানবন্দরেই চরম হয়রানির শিকার ব্রিটিশ সাংবাদিক

এক ব্রিটিশ সাংবাদিককে তার নিজ দেশের বিমানবন্দরেই চরম হয়রানি করা হয়েছে। গ্রেফতার করা ছাড়াই বিমানবন্দরে তাকে পাঁচ ঘণ্টা আটকে রাখে কাউন্টার টেরোরিজম পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ খবর উঠে এসেছে।

হয়রানির শিকার ওই সাংবাদিকের নাম ম্যাট ব্রুমফিল্ড। প্রতিবেদন মতে, ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে তিনি একসময় সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত অঞ্চলে কাজ করতেন। গত মাসে তাকে লন্ডনের লুটন বিমানবন্দরে হয়রানি করা হয়। বিতর্কিত এক আইনের আওতায় গ্রেফতার না করেই পাঁচ ঘণ্টা আটকে রাখা হয় বিমানবন্দরে।

২৯ বছর বয়সী সাংবাদিক ম্যাট বলেছেন, গত ২৪ আগস্ট বান্ধবীকে সাথে করে বেলগ্রেড থেকে ফিরছিলেন তিনি। বিমান লুটন বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে তাদেরকে আটকায় পুলিশ। এরপর জিজ্ঞাসাবাদের জন্য তাকে এক পাশে নিয়ে যাওয়া হয়। সেখানে তার সাংবাদিকতা নিয়ে আপত্তিকর প্রশ্ন করা হয়।

আটকানোর কারণ হিসেবে পুলিশ সাংবাদিক ব্রুমফিল্ডকে জানায়, তারা একটি ‘মপিংআপ অপারেশন’ পরিচালনা করছে। কিছু কিছু ব্যক্তির বিরুদ্ধে চালানো তল্লাশি অভিযানকে মপিংআপ অপারেশন বলা হয়।

ওই তল্লাশি অভিযানের অংশ হিসেবে পুলিশ তার ফোন ও ল্যাপটপ জব্দ করে। এরপর সেগুলো ফেরত দিতে অস্বীকৃতি জানায়। প্রায় পাঁচ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করার পর তাকে বের হওয়ার অনুমতি দেয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম জানায়, ব্রুমফিল্ডকে টেরোরিজম অ্যাক্ট ২০০০ নামে বিতর্কিত আইনের ৭ ধারায় আটক করা হয়েছিল। আইনটি গত কয়েক বছর ধরেই ব্রিটিশ পুলিশের কাউন্টার-টেরোরিজম বিভাগ ঢালাওভাবে ব্যবহার করে আসছে। এই আইনে প্রায়ই অফিসাররা বিমানবন্দরে যাত্রীদের আটকে ঘণ্টার পর পর ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে।

আইনটি নিয়ে যুক্তরাজ্যে সমালোচনা ও বিতর্ক রয়েছে। তবে পুলিশ বিভাগের পক্ষ থেকে বলা হয়, এটি জনসাধারণকে সুরক্ষিত রাখার একটি হাতিয়ার।

বিতর্কিত ওই আইনে সাংবাদিক ব্রুমফিল্ডকে আটকে রাখার ঘটনায় প্রতিবাদ জানিয়েছে ব্রিটেনের সাংবাদিক সংগঠন ন্যাশনাল ইউনিয়ন অফ জার্নালিস্টস এনইউজে। সেই সঙ্গে ব্রুমফিল্ডের পক্ষে কাউন্টার টেরোরিজম বিভাগের প্রধান ম্যাট জুকসকে চিঠি লিখে গ্রেফতার ছাড়াই আটক করার ব্যাপারে ব্যাখ্যা চেয়েছে। এছাড়া অবিলম্বে তার কম্পিউটার ও ফোন ফেরত দেয়ার আহ্বান জানানো হয়েছে।

এম.কে
২৪ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

লন্ডন ছাড়ার হিড়িক!

অনলাইন ডেস্ক

ব্রিটেনে নির্বাচনে বড় ব্যবধানে হারবে ঋষি সুনাকের দল: জরিপ

ব্রিকসের মিটিংয়ে যাচ্ছেন না পুতিন