TV3 BANGLA
বাংলাদেশ

নিয়াজ মোর্শেদকে ছাড়িয়ে দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার নীড়

১৫ বছর পাঁচ মাস বয়সে আন্তর্জাতিক মাস্টার টাইটেল পেয়েছিলেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ। এবার তার রেকর্ড ভেঙে আন্তর্জাতিক মাস্টার হয়েছেন মনন রেজা নীড়।

১৪ বছর ৩ মাস বয়সে ফিদে মাস্টার থেকে আন্তর্জাতিক মাস্টার হয়েছেন বাংলাদেশের এই দাবাড়ু। মনন রেজা নীড়ের জন্ম ২০১০ সালের ১৮ জুন।

সে হিসেবে তিনিই দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার।

আন্তর্জাতিক মাস্টার হতে সাধারণত ২৪০০ রেটিং ও তিনটি নর্ম দরকার। মননের রেটিং বর্তমানে ২৪০০-এর বেশি। ফলে আনুষ্ঠানিকভাবে খেতাব পেতে তার আর অপেক্ষার প্রয়োজন নেই।

হাঙ্গেরিতে চলমান গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় গত রাতে ৮ ম্যাচে ৬ পয়েন্ট পেয়েছেন নীড়। তাতেই নিজের তৃতীয় ও শেষ আন্তর্জাতিক নর্মটি হয়ে গেছে তার।

এর আগে ১৪ বছর বয়সে মনন রেজা হয়েছিলেন জাতীয় চ্যাম্পিয়ন। তবে তার স্বপ্ন যে অনেক বড় কিছু করা।

সেই স্বপ্ন পূরণের পথে একধাপ এগোলেন নীড়। ফিদে মাস্টার থেকে আন্তর্জাতিক মাস্টার হলেন বাংলাদেশের এই দাবাড়ু।

আগের দু’টি নর্মের প্রথমটি নীড় পেয়েছিলেন গত এপ্রিলে অনুষ্ঠিত ব্যাংকক চেস ক্লাব ওপেনে। এরপর জুলাইতে ৪৮তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে লাভ করেন দ্বিতীয়টি। তার রেটিং এখন ২৪১৯। তিনি ফিদে মাস্টার হয়েছিলেন গত বছর।

গ্র্যান্ডমাস্টার হওয়ার স্বপ্ন দেখতে থাকা নীড়ের শেষ রাউন্ডের প্রতিপক্ষ হাঙ্গেরির ফিদে মাস্টার পাস্তর বালাস। তাকে হারাতে পারলে লক্ষ্য পূরণের পথে এক ধাপ এগিয়ে যাবেন নীড়। অর্জন করবেন গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য দরকারি তিনটি নর্মের প্রথমটি।

এম.কে
০৬ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস হাইকোর্টের রায়ে জিতলেন

প্রাথমিক বিদ্যালয়ে শপথবাক্য পরিবর্তন, পুরোনোটি পাঠের নির্দেশ

সরকারের অযাচিত সিদ্ধান্তকে অর্থনৈতিক দূরাবস্থার জন্য দায়ী করলেন এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট