8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

নির্মম নার্স, ইংল্যান্ডে ৭ নবজাতককে হত্যা

ইংল্যান্ডে নবজাতক পরিচর্যার দায়িত্বে নিয়োজিত এক নার্সকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে। সাতটি নবজাতক শিশুকে হত্যা এবং আরো ছয়টি শিশুকে হত্যা চেষ্টার দায়ে তাকে এই দণ্ড দেয়া হয়। তবে অনেকে আশঙ্কা করেছেন, তার হাতে আরো অনেক শিশু মারা গিয়ে থাকতে পারে। আধুনিক ব্রিটিশ ইতিহাসে এই নারীকে সবচেয়ে জঘন্য শিশু হত্যাকারী হিসেবে অভিহিত করা হয়েছে।

ওই নার্সের নাম লুসি লেটবি। তার বর্তমান বয়স ৩৩ বছর। নর্থ-ওয়েস্ট ইংল্যান্ডের কাউটেস অব চেস্টার হাসপাতালে কাজ করার সময় তিনি নির্মম এসব ঘটনা ঘটান।

তিনি ২০১৫ সালের জুন থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত ওই হাসপাতালে কাজ করার সময় অত্যন্ত দুর্বল শিশুদের মৃত্যুর পথে ঠেলে দেন। শিশুদের মা-বাবা বা অন্য নার্সরা সরে যাওয়া মাত্র তিনি শিশুদের হত্যা করে ফেলতেন। ২০১৭ সালে তার অপকর্মের প্রমাণ পেয়েছিল পুলিশ। আর ২০১৮ সালে তাকে গ্রেফতার করে। শুক্রবার আদালত তার সাজা ঘোষণা করে।
ব্রিটেনের ইতিহাসে মাত্র তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে। তিনি হলেন তার একজন। তার হাতে মৃত্যুবরণকারী শিশুদের মধ্যে একত্রে জন্ম নেয়া তিন শিশুর দুটিও ছিল। ২৪ ঘণ্টার ব্যবধানে তিনি তাদেরকে হত্যা করেন। স্বল্প ওজনের একটি মেয়ে শিশুকে তিনি অতিরিক্ত বাতাস দিয়ে হত্যা করেছিলেন। আর ১০ সপ্তাহের একটি অপরিণত শিশুকে চতুর্থবার চেষ্টায় হত্যা করেন।

বিচার শুনে মৃত শিশুদের অভিভাবকরা কান্নায় ভেঙে পড়েন। তারা বলেন, তারা সঠিক বিচার পেয়েছেন। কিন্তু যে যন্ত্রণা, ক্ষোভ আর হতাশায় তারা রয়েছেন, তা থেকে পরিত্রাণ পাচ্ছেন না।

এম.কে
১৯ আগস্ট ২০২৩

আরো পড়ুন

আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ আইন লঙ্ঘন করবে প্রীতি প্যাটেলের নতুন বর্ডার বিল

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের বৃহৎ কোম্পানিগুলোর অগ্রগতি ক্ষীণ

যুক্তরাজ্যে পারমাণবিক বর্জ্য ডিসপোজালের পরিকল্পনা নিয়ে বিতর্ক