7.1 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

পরিবেশ বান্ধব সবুজ সার ব্যবহারে প্রনোদনা দেবে ব্রিটিশ সরকার

যুক্তরাজ্য সরকার ইংল্যান্ডের কৃষকদেরকে সবুজ সার ব্যবহারে উদ্বুদ্ধ করতে অর্থ প্রদান করবে। বৈশ্বিক অর্থনৈতিক ধাক্কা ফসলের ক্রমবর্ধমান খরচ বাড়িয়ে দিয়েছে, ফলে সংকট দেখা দিয়েছে কৃষিজ উৎপন্ন খাদ্যে।

 

গ্যাসের দাম বৃদ্ধি ব্রিটিশ খাদ্য উৎপাদনকারীদের সার, জ্বালানি এবং পশুখাদ্যের জন্য বাড়তি খরচের সম্মুখীন করেছে। মন্ত্রী পরিষদ বুধবার নাগাদ কৃষি প্রণোদনা নির্ধারণ করবেন বলে আশা করা যাচ্ছে। এতে গ্যাস নির্ভর কৃষিব্যবস্থা থেকে সরে এসে পরিবেশবান্ধব, ও সাশ্রয়ী সবুজ সারের ব্যবহার বাড়াতে কৃষকেরা উৎসাহিত হবে।

 

পরিবেশ সচিব জর্জ ইউস্টিস বলেছেন, ‘সারের দামের উল্লেখযোগ্য বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে গ্যাসের উপর নির্ভরশীল উৎপাদন প্রক্রিয়ার উপর আমাদের নির্ভরতা কমাতে হবে।’

 

তবে কিছু কৃষক সারের ক্রমবর্ধমান ব্যয়ের সাথে আরও সমর্থনের আহ্বান জানিয়েছেন, যা তারা গম, শাকসবজি এবং ডালের মতো ফসল ফলাতে ব্যবহার করে।

 

কয়েকজন কৃষক বিবিসিকে বলেছেন, তারা শস্য উৎপাদনকে ব্যাপকভাবে হ্রাস করার বিষয়ে চিন্তাভাবনা করছেন, এবং সারের দাম বাড়তে থাকলে ‘খাদ্য সংকট’ সম্পর্কে সতর্ক করেছেন।

 

পাইকারি গ্যাসের দাম বৃদ্ধি, ইউক্রেনের যুদ্ধের কারণে এবং রাশিয়া থেকে শক্তি রপ্তানি ব্যাহত, কৃষকদের জন্য উত্পাদিত সারের উৎপাদন খরচ বাড়িয়েছে৷ উৎপাদিত সার উৎপাদনে প্রাকৃতিক গ্যাস একটি মূল উপাদান।

 

সবুজ সার ব্যবহার করার জন্য অর্থপ্রদান এবং অন্যান্য আরও পরিবেশবান্ধব কৃষি অনুশীলন একটি নতুন সরকারি প্রকল্পের অংশ হবে। টেকসই কৃষি প্রণোদনা প্রকল্প কৃষকদের জন্য বিদ্যমান অনুদান প্রতিস্থাপন করবে এবং তাদের জমি ‘পরিবেশগতভাবে টেকসই উপায়ে’ পরিচালনা করার জন্য তাদের পুরস্কৃত করবে।

 

সরকার বলেছে যে এই প্রকল্পটি আগামী ক্রমবর্ধমান মৌসুমের আগে কৃষকদের মধ্যে ‘অনিশ্চয়তা মোকাবেলা’ করার জন্য পরিকল্পিত কৃষি ব্যবস্থার একটি বিস্তৃত প্যাকেজের অংশ।

 

৩০ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

মর্গেজ এফোরডেবিলিটি রুলের পরিবর্তন

নারীবিদ্বেষ ইস্যুতে তথ্যপ্রতিমন্ত্রীকে ১ দিনের নোটিশে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের দোকানগুলোতে রেকর্ড বিক্রি

অনলাইন ডেস্ক