9.7 C
London
April 19, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

পরীক্ষামূলক ওষুধে সেরে উঠলেন ক্যানসার রোগী

ক্যানসারের ওষুধ আবিষ্কারে এবার উল্লেখযোগ্য সফলতা পাওয়া গেছে। ক্যানসারে আক্রান্ত কয়েকজন রোগীকে প্রায় ছয় মাস ধরে ডোসটারলিমাব নামের একটি ওষুধ পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়। ওষুধটির জেরে পরীক্ষায় অংশ নেওয়া রোগীদের প্রত্যেকেই সুস্থ হয়েছেন।

 

বিশ্বে এবারই প্রথম কোনো ওষুধে ক্যানসারের রোগীদের পুরোপুরি সুস্থ হওয়ার খবর পাওয়া গেল। এ সুখবর দিয়েছে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা।

 

ডোসটারলিমাব ওষুধটিতে গবেষণাগারে তৈরি মলিকিউলস রয়েছে। এ উপাদানটি মানুষের শরীরে বিকল্প অ্যান্টিবডি হিসেবে কাজ করে। গবেষকেরা জানান, পরীক্ষামূলকভাবে ১৮ জন ক্যানসার রোগীর ওপর ওষুধটি প্রয়োগ করা হয়েছিল। সবাই কোলন ক্যানসারে আক্রান্ত ছিলেন।

 

ছয় মাস ধরে প্রতি তিন সপ্তাহ পরপর ওষুধটি প্রয়োগের পর তাঁদের শারীরিক পরীক্ষায় দেখা হয় সবাই ক্যানসারমুক্ত হয়েছেন। কারও শরীরে টিউমারের অস্তিত্ব নেই। তাই তাদের আর পুরোনো চিকিৎসা পদ্ধতির কাছে ফিরতে হয়নি।

 

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারের চিকিৎসক লুইস এ ডিয়াজ জে বলেন, ক্যানসারের চিকিৎসাসংক্রান্ত গবেষণায় এর আগে এমন অর্জন আর দেখা যায়নি। পরীক্ষামূলকভাবে ওষুধ প্রয়োগের ট্রায়ালে অংশ নেওয়া সব রোগীর ক্যানসার মুক্তির ঘটনা ইতিহাসে এটাই প্রথম।

 

তবে গবেষকেরা বলছেন, শতভাগ সাফল্য পাওয়া গেলেও এই পরীক্ষা খুবই অল্পসংখ্যক মানুষের ওপর চালানো হয়েছে। তাই আরও বড় পরিসরে ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে হবে।

 

৮ জুন ২০২২
এনএইচ

আরো পড়ুন

মেসির ব্যালন জয় নিয়ে স্যোশাল মিডিয়ায় রোনালদোর ‘হাহা’

আম্পায়ারিং বিষয়ে আইসিসির কাছে আনুষ্ঠানিক অভিযোগ জানাবে বাংলাদেশ

নিখোঁজ মায়ের নামে অ্যালকোহল আসক্ততার বদনাম

নিউজ ডেস্ক