19.1 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

পশ্চিমা গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করেছে রুশ হ্যাকাররাঃ যুক্তরাজ্য

যুক্তরাজ্যে সাইবার প্রতিরক্ষা সংস্থা সতর্ক করে বলেছে, পশ্চিমাদের গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামোতে রাশিয়া ও ইউক্রেনে দেশটির যুদ্ধের প্রতি সহানুভূতিশীল হ্যাকারদের আক্রমণের ঝুঁকি বাড়ছে। বুধবার দেশটির ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) এই সতর্কতার কথা তুলে ধরেছে। ব্রিটিশ বার্তা সংস্থা এ খবর জানিয়েছে।

এনসিএসসি বলেছে, রুশপন্থি ‘হ্যাক্টিভিস্টরা’ এখন পর্যন্ত মোটা দাগে ক্ষতিকর নয় এমন আক্রমণ চালিয়ে আসছে। তারা সরকারি ওয়েবসাইটে অনুপ্রবেশ করেছে বা সেগুলোকে বন্ধ করার চেষ্টা করেছে। কিন্তু এদের মধ্যে কয়েকজন সক্রিয়ভাবে চেষ্টা করছে বড় ধরনের ক্ষয়ক্ষতি সাধনের।

সংস্থাটি আরও বলেছে, এসব রুশ হ্যাক্টিভিস্টদের অনেকে যুক্তরাজ্যসহ পশ্চিমাদের গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামোতে বিঘ্ন ও ধ্বংসাত্মক প্রভাব ফেলার চেষ্টা করছে। দুর্বল সুরক্ষার খোঁজ করে সুযোগের অপেক্ষায় আছে এসব গোষ্ঠী।

 

 

 

 

সতর্কবার্তায় আরও বলা হয়েছে, এমন গোষ্ঠীগুলো আদর্শ দ্বারা অনুপ্রাণিত এবং নিজেদের রাশিয়ার স্বার্থের সঙ্গে একীভূত করেছে কিন্তু তারা কোনও রাষ্ট্রীয় নিয়ন্ত্রণের আওতায় নেই। এর ফলে তাদেরকে নিয়ে অনুমান করা কঠিন হয়ে পড়েছে।

বিদ্যুৎ গ্রিড বা পানি সরবরাহ ব্যবস্থার মতো জাতীয় গুরুত্বপূর্ণ অবকাঠামোতে সফল সাইবার হামলা ভয়াবহ ধ্বংসাত্মক হতে পারে।

যুক্তরাজ্যের এনসিএসসি বলছে, এমন হামলার জন্য সাধারণ উচ্চ পর্যায়ের কারিগরি দক্ষতা ও সরঞ্জাম প্রয়োজন হয়। এসব হ্যাক্টিভিস্ট গ্রুপের পক্ষে বাইরের সহযোগিতা ছাড়া এসব অর্জন সম্ভব নয়। কিন্তু সময় গড়ানোর সঙ্গে এরা আরও দক্ষ হয়ে উঠবে।

কিছু দিন আগে অনলাইনে ছড়িয়ে যুক্তরাষ্ট্রের অতি গোপন গোয়েন্দা নথিতে উল্লেখ করা হয়েছে, রুশপন্থি হ্যাকারদের একটি গোষ্ঠী কানাডার গ্যাস অবকাঠামোতে অনুপ্রবেশ করেছে।

 

 

আরো পড়ুন

বৈষম্যমূলক আচরণের জন্য লন্ডন মেট পুলিশের আট কর্মকর্তার শাস্তি

নাগরিকত্ব ফিরে পেলেন রাষ্ট্রহীন হওয়া সেই ব্রিটিশ বাংলাদেশি

বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় সহযোগিতা করতে চায় জাতিসংঘ