19.1 C
London
May 7, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

পাকিস্তানি সেনাবাহিনীর হাত থেকে বাঁচতে পালিয়েছিলেন ক্যামডেনের মেয়র

১৯৭১ সালের মার্চ মাসে, বাংলাদেশ পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। এই সময় অনেক পরিবারকে জীবন নিয়ে পাকিস্তানি বাহিনীর হাত থেকে পালিয়ে যেতে হয়েছিল। ক্যামডেনের বর্তমান মেয়র ছিলেন তাদেরই একজন, যিনি তখন কেবলমাত্র একটি শিশু ছিলেন।

 

ব্রিটিশ বাংলাদেশি নাসিম আলী ১৯৭০ এর দশকে মাত্র সাত বছর বয়সে লন্ডনে আসেন। তিনি তার প্রয়াত মাকে স্মরণ করে বলেছিলেন যে স্বাধীনতার লড়াইয়ের দিনগুলোতে জীবন কতটা কঠিন হয়ে পড়েছিল।

 

নাসিম বলেন, বাংলাদেশে জীবন মুক্ত ছিল এবং তারা গ্রামের পটভূমি থেকে এসেছে একটি খামার এবং একটি সাধারণ জীবন নিয়ে। পরিবারটি লন্ডনে আসার পরে লড়াইয়ের সম্মুখীন হয়েছিলেন। যে পরিবারটি তাদের বিমানবন্দর থেকে নিয়ে যাওয়ার জন্য ছিল তারা আসেনি। একটি বেসমেন্টে বসবাস করতে শুরু করেছিল তার পরিবার।

 

মাইলন্ডনের সাথে তার যাত্রা সম্পর্কে কথা বলতে গিয়ে, তিনি বলেছিলেন: ‘সৌভাগ্যক্রমে আমার মা একজন আত্মীয়কে পেয়েছিলেন এবং আমরা তাদের বেসমেন্টে বাস করেছি। আমার মা লন্ডন ভয় পেতেন কারণ ইংরেজি জানেন না এবং একটি বেসমেন্টে বসবাস করতেন যেখানে পানির সরবরাহ ছিলা না। আমাদের কাছে টাকা কম ছিল। আমার বাবা ১৯৬৫ সালে এখানে এসেছিলেন।

 

অভিবাসী না থাকলে এই দেশটা এমন হতো না। তারপরে ১৯৭৭ সালে আমার বাবা জুড স্ট্রিটে একটি সম্পত্তি পেয়েছিলেন। আমি ছোটবেলায় ইংরেজিতে একটি শব্দ না বলা মানুষ থেকে ২০০৩ সালে টাউন হলে ক্যামডেনের মেয়রে পরিণত হয়েছিলাম। ২০১০ সালে আমি ক্যামডেনের বিলিয়ন পাউন্ড বাজেট পরিচালনা করছিলাম। আপনি যদি কঠোর পরিশ্রম করেন তবে আপনি কিছু অর্জন করতে পারেন।’

 

নাসিম বলেছেন যে তিনি শৈশবে বর্ণবাদের শিকার হয়েছিলেন, বিশেষ করে ৭০ থেকে ৯০ এর দশকে যেখানে ন্যাশনাল ফ্রন্টের উপস্থিতি ছিল তার বড় হওয়ার সময়। তিনি বলেছেন যে বর্ণবাদের মুখোমুখি হয়েই তিনি রাজনীতিতে এসেছিলেন।

 

রাজনীতিতে নাসিমের যাত্রা শুরু হয় ২০০২ সালে যখন তিনি দাতব্য কাজ করছিলেন। তাকে রিজেন্টস পার্কের কাউন্সিলে যোগ দিতে বলা হয়েছিল এবং মে ২০০৩ সালে, ৩৪ বছর বয়সে, ক্যামডেনের মেয়র নির্বাচিত হওয়ার পর তিনি ক্যামডেনের জন্য দেশের প্রথম মুসলিম এবং বাংলাদেশি মেয়র এবং দেশের সর্বকনিষ্ঠ মেয়র হন। ২০১১ সালে তিনি প্রিন্স চার্লস দ্বারা উপস্থাপিত OBE পুরস্কারে ভূষিত হন।

 

৩১ জুলাই ২০২২
সূত্র: মাই লন্ডন

আরো পড়ুন

বাংলাদেশসহ ৩১ দেশের মানবাধিকার সমস্যা নিয়ে কাজ করবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

নাইজেল ফ্যারাজের কাছে ক্ষমা চাইতে বাধ্য হল ব্যাংক

নিউজ ডেস্ক

হামের প্রাদুর্ভাবের ভয়ে আছে যুক্তরাজ্য

নিউজ ডেস্ক