9.5 C
London
May 3, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শেহবাজ শরিফ

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শেহবাজ শরিফ। প্রধানমন্ত্রিত্ব নিয়ে ব্যাপক ধোঁয়াশা কাটিয়ে আজ রোববার দেশটির জাতীয় পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের ভোটে এই পদে নির্বাচিত হন তিনি। আজ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন পিএমএল–এন প্রেসিডেন্ট শাহবাজ। জাতীয় নির্বাচনের তিন সপ্তাহ পর অবশেষে একটি জোট সরকার গঠন করতে সক্ষম হয়েছে পাকিস্তান। পাকিস্তানের বার্তা সংস্থা ডন এ তথ্য প্রকাশ করেছে।

কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থিত প্রার্থীরা নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে প্রতিবাদ করে তার মুক্তির দাবি জানানোর পর কড়া নিরাপত্তার মধ্যে দেশটির পার্লামেন্টে ভোটাভুটি হয়। এতে ২০১টি ভোট পেয়ে পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ শরিফ।

পিটিআইয়ের প্রার্থী ওমর আইয়ুব খান পেয়েছেন ৯২টি ভোট।

স্পিকার সর্দার আয়াজ সাদিক শাহবাজকে হাউস লিডারের আসনে ডেকে পাঠিয়েছেন। নবনির্বাচিত প্রধানমন্ত্রী শিগগিরই সংসদে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষণার পর বড় ভাই নওয়াজকে জড়িয়ে ধরেন শাহবাজ।

৭২ বছর বয়সী শাহবাজ পাকিস্তানের তিন মেয়াদের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই।

ইমরান সমর্থিত প্রার্থীরা বেশির ভাগ আসন পেলেও পিএমএল–এন এবং পাকিস্তান পিপলস পার্টি একটি জোট সরকার গঠনে সম্মত হয়। নওয়াজ শরিফ সরে দাঁড়ানোয় প্রধানমন্ত্রী নির্বাচিত হতে সক্ষম হন শাহবাজ শরিফ।

গত ৮ ফেব্রুয়ারি জাতীয় নির্বাচনের সময় দেশটিতে ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়; গ্রেপ্তার ও সহিংসতা শুরু হয় এবং ফলাফল অস্বাভাবিকভাবে বিলম্বিত হয়। এর কারণে ভোটে কারচুপি হয়েছে বলে অভিযোগ উঠে।

সূত্রঃ ডন

এম.কে
০৩ মার্চ ২০২৪

আরো পড়ুন

ব্রহ্মপুত্রের প্রবাহে বাঁধ নির্মাণের পরিকল্পনা চীনের

ভারতের নতুন তিন প্রকল্পে পানি আরো কমবে বাংলাদেশের

আফগানিস্তানে রাতভর পাকিস্তানের বিমান হামলা, উত্তেজনা তুঙ্গে

নিউজ ডেস্ক