16.9 C
London
May 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

পাকিস্তান অধিকৃত কাশ্মিরে ব্রিটিশ হাইকমিশনার, ক্ষেপল ভারত

পাকিস্তানে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার জ্যান ম্যারিয়ট গত ১০ জানুয়ারি সরকারি সফরে পাকিস্তান অধিকৃত কাশ্মিরে গিয়েছিলেন। তবে ব্রিটিশ হাইকমিশনার কাশ্মির যাওয়ায় এ নিয়ে ক্ষিপ্ত হয়েছে ভারত। দেশটি এ সফরের কঠোর প্রতিবাদ জানিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ব্রিটিশ হাইকমিশনারের কাশ্মির পাকিস্তান অংশে সফরের মাধ্যমে ভারতের অখণ্ডতা লঙ্ঘন হয়েছে। যা কোনো ভাবেই মানা যায় না। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, জম্মু ও কাশ্মির ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

ব্রিটিশ হাইকমিশনারের সফরের প্রতিবাদ জানিয়ে শনিবার (১৩ জানুয়ারি) এক বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, ’পাকিস্তানের অধিকৃত কাশ্মিরে গত ১০ জানুয়ারি, ইসলামাবাদে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এবং দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার সফরের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে ভারত। ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার এ লঙ্ঘন অগ্রহণযোগ্য।’

‘পররাষ্ট্র সচিব ভারতে অবস্থিত ব্রিটিশ হাইকমিশনে এ ধরনের লঙ্ঘনের কঠোর প্রতিবাদ জানিয়েছে। জম্মু ও কাশ্মির এবং লাদাখ সবসময় ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে।’ যোগ করা হয় বিবৃতিতে।

কাশ্মিরের পাকিস্তান অংশের মিরপুর নামক একটি এলাকায় গিয়েছিলেন ব্রিটিশ হাইকমিশনার। সেখানে বিভিন্ন জায়গা ঘুরে দেখেন তিনি।

এরপর মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এই সফরের কয়েকটি ছবি প্রকাশ করেন। ছবির ক্যাপশনে তিনি লেখেন, ‘মিরপুর থেকে সালাম। পাকিস্তান ও যুক্তরাজ্যের সাধারণ মানুষের বন্ধনের প্রাণকেন্দ্র! ব্রিটিশ-পাকিস্তানির ৭০ শতাংশই এই মিরপুরের। আমাদের অভিবাসী স্বার্থ নিয়ে একসঙ্গে কাজ করছে। আতিথেয়তার জন্য ধন্যবাদ!’

এর আগে গত অক্টোবরে পাকিস্তানের অধিকৃত কাশ্মিরে যান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লোম। তার সেই সফরের পরও প্রতিক্রিয়া দেখিয়েছিল ভারত।

সূত্রঃ এনডিটিভি

এম.কে
১৪ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

জ্বালানি না থাকায় সয়াবিন তেলে গাড়ি চলছে গাজায়

ইসরাইলের ‘গলা চেপে’ ধরেছে ইউরোপের দেশগুলো

গাজায় প্রতি ১০ মিনিটে এক শিশুর মৃত্যু: বিশ্ব স্বাস্থ্য সংস্থা