11.4 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

পার্টিগেট তদন্ত নিয়ে আইনি চ্যালেঞ্জের মুখোমুখি মেট পুলিশ

কোভিড লকডাউন চলাকালীন আইন ভঙ্গকারীদের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উপস্থিতি তদন্ত করতে সম্পূর্ণরূপে ব্যর্থ হওয়ার অভিযোগে মেট্রোপলিটন পুলিশ একটি আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

 

গার্ডিয়ান জানায়, বিচার বিভাগীয় পর্যালোচনাটি আনতে চলেছে গুড ল প্রজেক্ট। সরকারের বিভিন্ন সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জ করার ইতিহাস রয়েছে সংস্থাটির। এরসঙ্গে আরও যুক্ত আছেন লিবারেল ডেমোক্র্যাট সদস্য এবং প্রাক্তন সিনিয়র পুলিশ অফিসার ব্রায়ান প্যাডিক৷

 

বলা হচ্ছে, পার্টীগেট কেলেঙ্কারিকে কেন্দ্র করে আরও ঝামেলায় পড়তে পারেন বরিস জনসন। কারণ, সংসদকে বিভ্রান্ত করার অংশ হিসাবে পার্টিগুলো সম্পর্কে প্রধানমন্ত্রী কী জানতেন তা প্রমাণের জন্য আহ্বান জারি করেছেন হ্যারিয়েট হারম্যানের সভাপতিত্বে বিশেষাধিকার কমিটি।

 

অলাভজনক প্রচারাভিযান গোষ্ঠী দ্য গুড ল প্রজেক্ট, মূলত জানুয়ারিতে মেটের বিরুদ্ধে কার্যক্রম জারি করেছিল। এরপরই বাহিনীটি ঘোষণা করে যে তারা এটির তদন্ত করবে।

 

জনসনকে ২০২০ সালের জুনে শুধুমাত্র একটি পার্টিতে যোগ দেওয়ার জন্য জরিমানা করা হয়েছিল। এটি ছিল তার জন্মদিনে মন্ত্রিসভা কক্ষের একটি পার্টি, যেখানে চ্যান্সেলর ঋষি সুনাকও উপস্থিত ছিলেন।

 

তবে জনসনকে অন্যান্য জমায়েতের ক্ষেত্রে জরিমানা করা হয়নি। এসব ইভেন্টে ২০২০ সালের নভেম্বর এবং ডিসেম্বর এবং ২০২১-এর জানুয়ারিতে উপস্থিত ছিলেন বলে দাবি করা হয়। তবে, একই সমাবেশে যোগদানকারী কিছু বেসামরিক কর্মচারী এর জন্য প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন এবং জরিমানা দিয়েছিলেন।

 

গুড ল প্রজেক্ট বলেছে, তারা মামলাটি আনছে কারণ তাদের বিশ্বাস, পার্টিগেট তদন্ত সম্পর্কে জনসাধারণের সত্য জানার অধিকার রয়েছে এবং কিছু সমাবেশের ক্ষেত্রে জনসনের ক্রিয়াকলাপ প্রশ্নের মুখোমুখি হয়নি।

 

গুড ল প্রজেক্টের ডিরেক্টর জো মাঘাম বলেছেন: “মেটকে আরও স্বচ্ছ হতে হবে। কারণ আইন অবশ্যই আমাদের সবার জন্য সমানভাবে প্রযোজ্য। মেটকে অবশ্যই এই বিষয়ে তাদের পদক্ষেপের অভাব ব্যাখ্যা করতে হবে। পুরো ঘটনা প্রকাশ না হওয়া পর্যন্ত আমরা থামব না।”

 

মেটের একজন মুখপাত্র বলেছেন: “আমরা সচেতন যে একটি আবেদন দায়ের করা হয়েছে এবং আমরা যথাসময়ে সেই আবেদনের জবাব দেব।”

 

৩০ জুন ২০২২
এনএইচ

আরো পড়ুন

ফেসবুক ডাউন হ‌য়ে‌ছিল যে কার‌ণে

যুক্তরাজ্যের গুদাম থেকে লাখো পণ্য ধ্বংস করছে অ্যামাজন

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের কি ভ্যাকসিনেশন বাধ্যতামূলক করা উচিত?