17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

পেপসি, কোকাকোলা বয়কটের মধ্যে প্যালেস্টাইন কোলার বাজিমাত

গাজায় ইসরায়েলি হামলার জের ধরে বিগত মাসগুলোতে কোমল পানীয় কোকাকোলা এবং পেপসি বয়কট শুরু হয় বিশ্বজুড়ে। কারণ যুক্তরাষ্ট্রের ওই দুটি পণ্যের সঙ্গে ইসরায়েলি মালিকানার সংযোগ রয়েছে। এ অবস্থায় ওই দুটি পানীয়র বিকল্প হিসেবে প্যালেস্টাইন কোলা নামে আরেকটি পানীয় বাজারে নিয়ে আসেন ফিলিস্তিন বংশোদ্ভূত সুইডিশ তিন ভাই। সময়োপযোগী ওই সিদ্ধান্তে পানীয়টি বাজারে আসার মাত্র দুই মাসের মধ্যেই বিপুল লাভের মুখ দেখলেন তারা।

রোববার দ্য ন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্যালেস্টাইন কোলার চাহিদা এখন তুঙ্গে। বর্তমানে ইউরোপেও অসংখ্য রেস্তোরাঁ মার্কিন মালিকানাধীন পণ্য এড়িয়ে চলছে। এরই ধারাবাহিকতায় দুই মাসেরও কম সময়ের মধ্যে অন্তত ৪০ লাখ ক্যান প্যালেস্টাইন কোলা বিক্রি হয়েছে।

মাত্র ৬ মাস আগেই পেপসি ও কোকাকোলার বিকল্প হিসেবে প্যালেস্টাইন কোলা বাজারে আনার পরিকল্পনা করেছিলেন সুইডেনের মালমোতে বসবাস করা তিন ভাই—হোসেইন, মোহাম্মেদ এবং আহমাদ হাসোন।

নতুন ব্র্যান্ড হিসেবে প্যালেস্টাইন কোলাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোটি কোটি মানুষ স্বাগত জানিয়েছিলেন। এর ফলে পৃথিবীজুড়ে অসংখ্য কোম্পানি এই পানীয়টি মজুত করার জন্য আগ্রহী হয়ে উঠে।

প্যালেস্টাইন কোলার ক্যানের নকশাটিও বেশ প্রশংসা কুড়ায়। এর মধ্যে ফিলিস্তিনের ঐতিহাসিক প্রতীক জলপাইয়ের ডাল এবং কেফিয়াহর নকশা দেখা যায়। আর ‘সবার জন্য স্বাধীনতা’—এমন একটি বার্তা লেখা আছে ক্যানটিতে।

দ্য ন্যাশনাল জানিয়েছে, গত বছরের অক্টোবরে গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর বিশ্বজুড়ে পানীয়র বেশ কিছু ছোট ছোট ব্র্যান্ড জনপ্রিয় হয়ে উঠেছে। এর মধ্যে লেবাননে জাল্লৌল এবং জি কোলা স্থানীয়দের কাছে আরও জনপ্রিয়তা পেয়েছে। মিশরে স্পিরো স্পাথিস নামে একটি পানীয়র বিক্রি ৩৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে। বাংলাদেশে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ কোম্পানি তাদের পানীয় মোজো কোলার বিক্রির একটি অংশ ফিলিস্তিনের তহবিলে দান করার প্রতিশ্রুতি দিয়েছে। বর্তমানে মোজো কোলার বিক্রি ১৪০ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে।

সূত্রঃ দ্য ন্যাশনাল

এম.কে
১২ মে ২০২৪

আরো পড়ুন

ভারতেও বাংলাদেশের মতো পরিস্থিতি হতে পারেঃ সাবেক পররাষ্ট্রমন্ত্রী

অ্যালকোহলের কারণে প্রতিবছর প্রাণ হারায় ২৬ লাখ মানুষ: ডব্লিউএইচও

স্বল্প খরচে উৎপাদিত পণ্য রপ্তানিতে বাংলাদেশের কাছে হেরে যাচ্ছে ভারত