4 C
London
April 26, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশবাংলাদেশ

পোল্যান্ড সহ বিভিন্ন দেশে শ্রমের নতুন বাজারের সন্ধানে বাংলাদেশ সরকার

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, পোল্যান্ড বাংলাদেশ থেকে পেশাজীবী নিয়োগের সুযোগ দিয়েছে। এই বাজারে পেশাজীবী নিয়োগের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় দীর্ঘদিন ধরে চেষ্টা করে যাচ্ছিল। সম্প্রতি পোল্যান্ড কর্তৃপক্ষ বাংলাদেশ, ভারত ও নেপাল থেকে কয়েক হাজার পেশাজীবী নিয়োগের ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে ভারতে অবস্থিত পোল্যান্ডের দূতাবাসে আবেদন শুরু হয়েছে।

বাংলাদেশ সরকারের বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ-পোল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। ১৯৭১ সালে স্বাধীনতার পর বাংলাদেশকে স্বীকৃতি দেয়া ষষ্ঠ দেশ পোল্যান্ড। ১৯৭২ সালের ১২ জানুয়ারি দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। যদিও বাংলাদেশে পোল্যান্ডের দূতাবাস নেই তবে পোল্যান্ডের ওয়ারশে বাংলাদেশের দূতাবাস রয়েছে।

 

 

 

 

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, পোল্যান্ডে বিজনেস ম্যানেজমেন্ট, মার্কেটিং অফিসার, অ্যাকাউন্টেন্ট, ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার, সিভিল ইঞ্জিনিয়ার, ইলেক্ট্রনিক মেকানিক, আইটি, ফ্যাশন ডিজাইন, মেডিক্যাল, মেডিসিন স্পেশালিস্ট, হোটেল, রেস্টুরেন্ট সুপারভাইজার পদে চাকরির সুযোগ রয়েছে। পোল্যান্ডের সংবাদ মাধ্যমগুলো প্রতিবেদন প্রকাশ করেছে, পোল্যান্ড সরকার নতুনভাবে বিদেশ থেকে পেশাজীবী নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান ভিত্তিক এজেন্সি ইউরো স্ট্যাটের হিসাব মতে, পোল্যান্ডে গত জুলাইতে বেকারত্বের হার ছিল শতকরা ৩ দশমিক ৮ ভাগ। এই পরিস্থিতিতে পোল্যান্ড সরকার দেশের বাইরে থেকে পেশাজীবী নিয়োগ করার সিদ্ধান্ত নেয়।

 

 

 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, নতুন শ্রমবাজার সৃষ্টির জন্য কয়েকটি দেশে বাংলাদেশ সরকারের প্রতিনিধি দল সফর করেছে। তিনি বলেন, কর্মীদের বিদেশি ভাষায় পারদর্শিতা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো দ্বারা পরিচালিত প্রশিক্ষণের মান গ্রহণযোগ্য পর্যায়ে রাখার জন্য নিয়মিতভাবে মনিটরিং ব্যবস্থা হাতে নিয়েছে সরকার।

 

আরো পড়ুন

লেবানন থেকে দেশে ফিরলেন ৪১২ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

হোম অফিসকে যেভাবে আনন্দময় করে তুলতে পারবেন

অনলাইন ডেস্ক

বুসান চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমার পুরস্কার জিতেছে বাংলাদেশের ‘বলী’