5.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

প্যাটার্ন বদলালেও মৃত্যু হার বেশি কৃষ্ণাঙ্গ ও এশিয়ানদের

নতুন পাওয়া তথ্যের উপর ভিত্তি করে ব্রিটেনের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, শ্বেতাঙ্গদের তুলনায় সংক্রমণের হার কম হওয়া সত্ত্বেও কৃষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশীয়দের মধ্যে হাসপাতালে ভর্তি এবং মৃত্যু হার বেশি। তাই এই জনগোষ্ঠীর যারা এখনও টিকা নেননি তাদেরকে দ্রুত টিকা গ্রহণের আহ্বান জানিয়েছেন ডাক্তাররা।

 

শুক্রবার (৩ ডিসেম্বর) গার্ডিয়ানের সূত্রে জানা যায়, ব্রিটেনের কোভিডের প্রথম দুটি ওয়েভে দেখা গিয়েছে, কৃষ্ণাঙ্গ এবং এশিয়ানদের মধ্যে সংক্রমণ বেশি ছিল। তবে সম্প্রতি প্যাটার্নটি বদলে গেছে, শ্বেতাঙ্গদের মধ্যে সংক্রমণ এখন বেশি, যদিও তাদের মৃত্যুর হার তুলনামূলকভাবে কম।

 

কোভিড-১৯ এবং জাতিসত্তা বিষয়ক সরকারের স্বাধীন উপদেষ্টা এবং প্রতিবেদনের লেখক ডক্টর রাগিব আলী বলেছেন, গত এক বছরে সংগৃহীত তথ্যে প্রাথমিকভাবে দেখা গেছে মহামারির প্রথম দুটি ওয়েভে জাতিগত সংখ্যালঘুদের মধ্যে মৃত্যুর হার বেশি। এদিকে সংক্রমণের উচ্চ ঝুঁকি লক্ষ্য করা যায় বিশেষ করে বয়স্ক ব্যক্তিদের মধ্যে।

 

ব্রিটেনের কৃষ্ণাঙ্গ ও এশিয়ানদের মধ্যে সংক্রমণের উচ্চ ঝুঁকি সৃষ্টির অনেকগুলো কারণের মধ্যে রয়েছে, ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাস, পাবলিকের সংস্পর্শে আসতে হয় এমন পেশায় কাজ করা এবং একই হাউজহোল্ডে অনেক সদস্যের বসবাস।

 

প্যানডেমিকের তৃতীয় ওয়েভে প্যাটার্নটি বদলেছে। জাতিগত সংখ্যালঘুদের সংক্রমণের হার শ্বেতাঙ্গদের তুলনায় এখন কম। তবে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর হার এখনও বেশি। গবেষকদের দাবি, টিকা দেওয়ার হারের দ্বারা এই প্যাটার্ন চালিত হচ্ছে।

 

অক্সফোর্ড ইউনিভার্সিটি দ্বারা সংগৃহীত ডেটা দেখায় যে ভ্যাকসিন কভারেজ শ্বেতাঙ্গদের মধ্যে বেশি পৌঁছেছে, তবে কৃষ্ণাঙ্গদের মধ্যে ২০ শতাংশ কম, আর দক্ষিণ এশিয়ার লোকদের মধ্যে কভারেজ উভয়ের প্রায় অর্ধেক।

 

“যদিও গত বছরের তুলনায় সমস্ত জাতিগত সংখ্যালঘুদের মধ্যে ভ্যাকসিন গ্রহণ খুব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, তবে টিকা না দেওয়া অনুপাত দক্ষিণ এশীয় মানুষের মধ্যে প্রায় দ্বিগুণ বেশি এবং কালো মানুষদের মধ্যে চারগুণ বেশি,” আলী বলেন।

 

৪ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

ব্যাংকের ভুলে কিছু সময়ের জন্য কোটিপতি হয়েছিলেন পপলারের এক বাসিন্দা

৩ বছরে সাড়ে ৪ লাখ শ্রমিক নিবে ইতালি

লন্ডন থেকে ফিরলেই ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক