6 C
London
April 23, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

প্যান্ডোরা পেপারস কাণ্ডে চিলির প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ

প্যানডোরা পেপারসে নাম থাকায় লাতিন আমেরিকার দেশ চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পাইনেরার বিরুদ্ধে স্বচ্ছ তদন্ত ও তার পদত্যাগের দাবি জানিয়ে বিক্ষোভ করেছেন সেদেশের জনগণ। শুক্রবার (৮ অক্টোবর) প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পাইনেরা’র বাসভবনের সামনে ব্যানার, কুশপুত্তলিকা নিয়ে স্লোগান দিয়ে জড়ো হন কয়েকশ’ বিক্ষোভকারী।

 

সম্প্রতি দেশটির একটি খনি প্রকল্পে সেবাস্তিয়ান ও তার পরিবারের সদস্যের অবৈধ যোগসাজশ প্রমাণ হওয়ায় প্যানডোরা পেপারসে ওঠে আসে তাদের নাম। এছাড়াও তার বিপুল পরিমাণ সম্পদের মালিকানা ও গোপনে অর্থবিনিয়োগের তথ্যও আসে জনসম্মুখে। তবে এসব অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে অস্বীকার করেছেন প্রেসিডেন্ট সেবাস্তিয়ান।

 

এ যাবৎকালের অন্যতম বৃহৎ আর্থিক দলিলপত্র ফাঁসের এক ঘটনায় বিশ্বের বড় বড় নেতা, রাজনীতিবিদ ও ধনকুবেরদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য বেরিয়ে এসেছে। এসব দলিলের নাম দেওয়া হয়েছে প্যান্ডোরা পেপারস।

 

এই তালিকায় আছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার – এমন আরো অনেক নেতার গোপন সম্পদের তথ্য এতে প্রকাশ পেয়েছে।

 

৯ অক্টোবর ২০২১
এনএইচ

আরো পড়ুন

অটাম স্টেটমেন্ট ২০২৩: গ্রেট ব্রিটেনের প্রপার্টি মার্কেট 

বিলেতে বাড়ি কেনাবেচাঃ প্রোবেট সম্পত্তি

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে ব্যাংক একাউন্ট নিয়ে কড়াকড়ি আরোপ করতে গিয়েও ব্যর্থ হোম অফিস