6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

প্যারিসে চিহ্নিত করা হচ্ছে ইহুদিদের বাসা, ফরাসি নেতাদের উদ্বেগ

প্যারিস এলাকার ভিভিন্ন বিল্ডিংয়ে ইহুদিদের প্রতীক ‘স্টার অফ ডেভিড’ গ্রাফিতি দেখা যাচ্ছে। রাজনৈতিক নেতারা বলছেন, এটি ‘১৯৩০ এর দশকের কথা মনে করিয়ে দিচ্ছে’। সোমবার রাতে প্যারিসে প্রায় ৬০টি ‘স্টার অফ ডেভিড’ আঁকা হয়েছিল বলে খবরে জানা যায়।

ফিলিস্তিনিদের উপরে দখলদার ইসরাইলের নৃশংসতার কারণে ফ্রান্সে ইহুদি বিদ্বেষের ঘটনা বাড়ছে। ৭ অক্টোবর ইসরাইলে হামাস হামলার পর থেকে ফ্রান্সে এই ধরনের ৮৫০টিরও বেশি কর্মকাণ্ডের খবর পাওয়া গিয়েছে বলে জানান ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন। ধারণা করা হচ্ছে, ১৯৩০ এর দশকের মতো ইহুদিদের ঘরবাড়ি চিহ্নিত করতে এই প্রতীক আঁকা হচ্ছে।

প্যারিসের মেয়র বলেছেন, ‘স্টার অফ ডেভিড’ মুছে ফেলে তদন্ত শুরু করা হবে। তিনি বলেন, ‘সাম্প্রদায়িকতা ও সহিংসতা অব্যাহত রয়েছে। আমরা কখনই হাল ছেড়ে দেব না।’ ভ্যানভেস, ফন্টেনে-অক্স-রোজেস, অবারভিলিয়ার্স এবং সেন্ট-ওয়েন সহ প্যারিসের বিভিন্ন শহরতলিতেও অনুরূপ গ্রাফিতি পাওয়া গিয়েছে বলে নিশ্চিত করে প্যারিসের মেয়র অফিস।

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ সহ রাজনৈতিক নেতারা ফ্রান্সে ইসরাইল-হামাস যুদ্ধের কারণে সৃষ্ট উত্তেজনা ছড়িয়ে পড়ার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন পুরো দেশবাসীকে। বিচারমন্ত্রী এরিক ডুপন্ড-মোরেটি বলেছেন, এই মাসে প্রায় ৪০০ জনকে ইহুদি বিদ্বেষী কাজের জন্য গ্রেপ্তার করা হয়েছে ।

এম.কে
০১ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

বিমান ছাড়তে দেরি, ঘোষণা শুনেই পাইলটের মুখে ঘুসি যাত্রীর!

ব্রিটেনের রাস্তায় কার্যকর হলো ৭টি নতুন আইন

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে করোনার প্রথম টিকা পেলেন ৯০ বছর বয়সী নারী

নিউজ ডেস্ক