8.7 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

প্রথমবারের মতো মদের দোকান খোলা হচ্ছে সৌদি আরবে

রাজধানী রিয়াদে প্রথমবারের মতো একটি মদের দোকান খোলার প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব। দেশটির দায়িত্বশীল কর্তৃপক্ষের বরাত দিয়ে আজ বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

একটি নথির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মদের দোকান খোলা হলেও এখান থেকে সবাই মদ কিনতে পারবেন—বিষয়টি এমন নয়। মূলত দেশটিতে অবস্থান করা বিভিন্ন দেশের কূটনীতিকদের জন্য এই ব্যবস্থা চালু করা হচ্ছে। বলা হচ্ছে, মুসলিম নন, এমন কূটনীতিকেরাই শুধু ওই দোকান থেকে মদ সংগ্রহ করতে পারবেন।

নথিতে উল্লেখ আছে, ওই দোকান থেকে মদ সংগ্রহ করার জন্য গ্রাহকদের প্রথমেই একটি মোবাইল অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। পরে তারা সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ক্লিয়ারেন্স কোড পাবেন। অনুমোদিত ব্যক্তিরা মাসে সর্বোচ্চ কী পরিমাণ মদ সংগ্রহ করতে পারবেন, সেই বিষয়টিও মন্ত্রণালয় থেকে নির্ধারণ করে দেওয়া হবে এবং বেঁধে দেওয়া এই কোটাকে সম্মান করতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই পদক্ষেপকে অতি রক্ষণশীল অবস্থা থেকে সৌদি আরবকে বের করে আনার জন্য দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রচেষ্টার একটি মাইলফলক হিসেবে দেখা হচ্ছে। দেশটিতে তেলের বিকল্প অর্থনীতি গড়ে তোলার জন্য ‘ভিশন-২০৩০’ নামে একটি বৃহত্তর পরিকল্পনার নেতৃত্ব দিচ্ছেন যুবরাজ।

নতুন মদের দোকানটির অবস্থান হবে রিয়াদের কূটনৈতিক পাড়ায়। ওই এলাকায় বিভিন্ন দেশের দূতাবাস ছাড়াও কূটনীতিকেরা থাকেন। শুধু অমুসলিমদের জন্যই দোকানটি ‘কঠোরভাবে সীমাবদ্ধ’ থাকবে বলা হয়েছে নথিতে।

তবে কূটনীতিক ছাড়া অন্যান্য অমুসলিম প্রবাসী ওই দোকানে প্রবেশাধিকার পাবে কি না, তা এখনো স্পষ্ট নয়। বর্তমানে লাখ লাখ প্রবাসী সৌদি আরবে বাস করে। তাদের অধিকাংশই এশিয়া ও মিসর থেকে আসা মুসলিম শ্রমিক হলেও কিছুসংখ্যক অমুসলিমও রয়েছেন।

নতুন পরিকল্পনার সঙ্গে সম্পর্কিত একটি সূত্র জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে দোকানটি খুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, ইসলাম ধর্মের অনুশাসন অনুযায়ী, সৌদি আরবে মদ্যপানের বিরুদ্ধে কঠোর আইন রয়েছে। এই আইন অমান্য করলে শত শত বেত্রাঘাত, নির্বাসন, জরিমানা বা কারাদণ্ডের মতো শাস্তিও হতে পারে। এই আইন অমান্য করে ইতোপূর্বে সেখানে প্রবাসীরাও নির্বাসনের মুখোমুখি হয়েছেন। সংস্কারের অংশ হিসেবে, বেত্রাঘাতের পরিবর্তে কেউ চাইলে কারাদণ্ড ভোগ করতে পারেন।

তবে কঠোর নিষেধাজ্ঞার মাঝেও দেশটির কূটনীতিক পাড়ায় মদ্যপান হয় অনেক আগে থেকে। এই মদগুলো সাধারণত কালোবাজার থেকে সংগ্রহ করেন কূটনীতিকেরা।

সূত্রঃ রয়টার্স

এম.কে
২৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

আয়ারল্যান্ডে পেট্রোল স্টেশনে বিস্ফোরণ, নিহত ৭

অনলাইন ডেস্ক

ভিসা ছাড়াই যেতে পারবেন কেনিয়া

প্লেন থেকে ফেলা মানববর্জ্যে ভেসে গেল এক ব্যক্তি ও তার বাগান!

অনলাইন ডেস্ক