7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

প্রিন্স ফিলিপের সম্মানে যুক্তরাজ্যজুড়ে ‘গানস্যালুট’

যুক্তরাজ্যজুড়ে গানস্যালুটের মাধ্যমে শেষবিদায় জানানো হলো ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপকে। শনিবার (১০ এপ্রিল) স্পেনের দক্ষিণ উপকূলে যুক্তরাজ্যের অধীনে থাকা জিব্রাল্টার এবং সমুদ্রে থাকা যুদ্ধজাহাজগুলো থেকেও একইভাবে সম্মান জানানো হয় তাকে। প্রিন্স ফিলিপের মৃত্যুতে সরকারি সব ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে এবং তার শেষকৃত্যের পরের দিন সকাল পর্যন্ত সেটি অর্ধনমিত থাকবে।

 

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শনিবার (১০ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ১২টায় লন্ডন, এডিনবরা, কার্ডিফ, বেলফাস্টসহ অন্যান্য ব্রিটিশ শহরে প্রতি মিনিটে একটি করে মোট ৪১টি গুলি ছোড়া হবে। সাগরে এইচএমএস ডায়ামন্ড ও এইচএমএস মনট্রোজসহ রয়্যাল নেভির অন্যান্য জাহাজ থেকে গানস্যালুট জানানো হবে।

 

অনলাইন ও টিভি চ্যানেলগুলোতে এ গানস্যালুট সরাসরি সম্প্রচার করা হয়। করোনা বিধিনিষেধের কারণে মানুষকে উৎসাহিত করা হয়েছে ঘরে বসেই সেটি দেখতে। এর আগে ১৯০১ সালে ব্রিটিশ রানি ভিক্টোরিয়া ও ১৯৬৫ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলের মৃত্যুতে এ ধরনের গানস্যালুট দেওয়া হয়েছিল।

 

শুক্রবার (৯ এপ্রিল) উইন্ডসর ক্যাসেলে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৯৯ বছর। ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বেশি দিন ধরে রয়্যাল কনসোর্ট ছিলেন তিনি। রয়্যাল কলেজ অব আর্মস সূত্রে জানা গেছে, উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলে তাকে সমাহিত করা হবে।

 

১০ এপ্রিল ২০২১
সূত্র: বিবিসি, স্কাই নিউজ

আরো পড়ুন

পার্টিগেট কেলেঙ্কারির কারণে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের এমপির পদত্যাগ

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব

‘ব্রিটিশ বিজ্ঞানের ভবিষ্যৎ অন্ধকার’

অনলাইন ডেস্ক