11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

প্লাস্টিক বোতলে পানি পান : গর্ভের শিশুরও ক্ষতির শঙ্কা!

নতুন এক গবেষণায় বোতলের পানি নিয়ে বিস্ফোরক রিপোর্ট সামনে এসেছে। এতে বলা হয়েছে, বোতলজাত পানিতে মাইক্রোন্যানো প্লাস্টিক আগের অনুমানের চেয়ে অনেক বেশি থাকতে পারে। দেখা গেছে, ২ লাখ ৪০ হাজার প্লাস্টিকের টুকরা বোতলজাত পানিতে থাকতে পারে। আর আগের ধারণার চেয়ে ১০০ গুণ বেশি মাইক্রোপ্লাস্টিক থাকতে পারে। এই ক্ষুদ্র প্লাস্টিক বিটগুলোর প্রায় ৯০ শতাংশ ন্যানোপ্লাস্টিক-কণা যা আকারে এক মাইক্রোনেরও কম এবং মানব কোষ এবং টিস্যুতে শোষিত হতে পারে।

প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস জার্নালে প্রকাশিত এ গবেষণাটি বোতলজাত পানিতে ন্যানোপ্লাস্টিক সনাক্ত করার প্রথম প্রচেষ্টা বলে মনে করা হচ্ছে।

কলম্বিয়া ইউনিভার্সিটির ল্যামন্ট-ডোহার্টি ল্যাবরেটরির বিজ্ঞানীরা তিনটি জনপ্রিয় ব্র্যান্ডের পানির নমুনা অধ্যয়ন করতে এসআরএস মাইক্রোস্কোপি নামে অত্যাধুনিক ইমেজিং প্রযুক্তি ব্যবহার করেছেন এবং প্রতি লিটার পানিতে কয়েক হাজার বিট প্লাস্টিকের সন্ধান পেয়েছেন।

মানব স্বাস্থ্যের উপর প্লাস্টিকের প্রভাব সম্পর্কে গবেষণা বিস্তৃত নয় এবং বিজ্ঞানীরা মানুষের দেহ এবং অঙ্গগুলোতে প্লাস্টিকের উপস্থিতি সনাক্ত করতে শুরু করেছেন।

মাইক্রোপ্লাস্টিকের ক্ষতিকারক প্রভাবগুলো রক্তে খারাপ প্রভাব ফেলতে পারে। প্লাস্টিক কণা রক্ত প্রবাহে প্রবেশ করতে পারে এবং হজমে সমস্যা এবং পুষ্টির শোষণকে ব্যাহত করতে পারে এবং শিশুদের বিকাশের দেরি ঘটাতে পারে। তারা ভ্রূণের বিকাশেও বাধা সৃষ্টি করে থাকে।

বিভিন্ন গবেষণা অনুসারে, মায়েরা প্লাসেন্টার মাধ্যমে বিকাশশীল ভ্রূণের কাছে মাইক্রোপ্লাস্টিক পাঠাতে পারেন। এই রাসায়নিকগুলো শিশুদের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে।

কলম্বিয়ার পরিবেশ রসায়নবিদ এবং গবেষণার সহ-লেখক বেইজান ইয়ান বলেন, ‘বড় আকারের কণার আকারে তারা বিষাক্ত না হলেও, যখন তারা ছোট হয়ে যায় তখন তারা বিষাক্ত হয়ে যায়, কারণ তারা কোষে, টিস্যুতে, অর্গানেলের অভ্যন্তরে হস্তক্ষেপ করতে পারে।’

সূত্রঃ হিন্দুস্তান টাইমস

এম.কে
২১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ফ্রান্স হতে লন্ডনে ছড়িয়ে পড়তে পারে ছাড়পোকা

কাবা শরিফে ইফতার নিয়ে বিশেষ নির্দেশনা

বৃটিশ সুপারমার্কেটে মাংস নিয়ে জালিয়াতি

নিউজ ডেস্ক