20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

ফরাসি বিমানবন্দরে পা রাখতেই গ্রেপ্তার টেলিগ্রামের সিইও

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভকে গ্রেপ্তার করেছে ফরাসি পুলিশ। প্যারিসের উত্তরে অবস্থিত লা বুরজে বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সংবাদসংস্থা এএফপি সূত্রে খবর, পাভেল দুরভের বিরুদ্ধে টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে প্রতারণা, মাদক পাচার, সাইবার বুলিং, অপরাধ ও সন্ত্রাসবাদের প্রচারের অভিযোগ আনা হয়েছে। তার প্ল্যাটফর্মে এই ধরনের অপরাধমূলক কার্যকলাপ রুখতে না পারার কারণেই ফ্রান্সের ওএফএমআইএন-র তরফে টেলিগ্রামের সিইও তথা রুশ বংশোদ্ভূত ৩৯ বছর বয়সী ধনকুবের পাভেল দুরভের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের মতে, ফ্রান্সে অবস্থিত রাশিয়ার দূতাবাস পরিস্থিতি বুঝে ‘তাৎক্ষণিক পদক্ষেপ’ নিতে চলেছে।

অন্যদিকে ফরাসি টিভি চ্যানেল টিএফ১ তার ওয়েবসাইটে জানিয়েছে, পাভেল দুরভ তার ব্যক্তিগত জেটে ফ্রান্সে গিয়েছিলেন। টেলিগ্রাম অ্যাপটি রাশিয়া, ইউক্রেন এবং সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে বিশেষভাবে জনপ্রিয়। অবশ্য ব্যবহারকারীর ডেটা হস্তান্তর করতে অস্বীকার করার পরে ২০১৮ সালে রাশিয়ায় অ্যাপটি নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু ২০২১ সালে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। ২০১৩ সালে টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন পাভেল দুরভ। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক এবং উইচ্যাটের পরে টেলিগ্রাম অন্যতম প্রধান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে স্থান পেয়েছে।

এনক্রিপটেড মেসেজিং অ্যাপ টেলিগ্রামের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই নানা অভিযোগ রয়েছে। প্রতারণা থেকে শুরু করে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস, সেই তথ্য বিক্রির অভিযোগ রয়েছে। তবে টেলিগ্রাম বরাবরই দাবি করেছে, তারা কখনও গ্রাহকদের তথ্য ফাঁস করেনি। বর্তমানে টেলিগ্রামে ৯০০ মিলিয়ন গ্রাহক রয়েছে। টেলিগ্রামের মূল অফিস দুবাইতে। রাশিয়ায় জন্মগ্রহণকারী দুরভের ফ্রান্স এবং সংযুক্ত আরব আমিরাতের দ্বৈত নাগরিকত্ব রয়েছে। ফোর্বস এর অনুমান দুরভের ১৫.৫ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে। টেলিগ্রাম তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানাতে চায়নি।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৫ আগস্ট ২০২৪

আরো পড়ুন

চীনে ১৩২ যাত্রী নিয়ে প্লেন বিধ্বস্ত

অনলাইন ডেস্ক

জাপানে চলতি বছর বাড়িতে একাকী মারা গেছেন ৪০ হাজার মানুষ

অভাবের তাড়নায় কিডনি বিক্রি করছেন বার্মিজরা