13.9 C
London
May 11, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ফিরছে না অভিবাসন প্রত্যাশীদের নৌকা, মানা হচ্ছে না প্রীতি প্যাটেলের নীতি

ইংলিশ চ্যানেল থেকে অভিবাস প্রত্যাশীদের নৌকা ফিরিয়ে দেওয়ার ব্রিটিশ হোম সেক্রেটারির নীতি মানছে না বর্ডার ফোর্স। ফলে বিপদসংকুল ইংলিশ চ্যানেলে মৃত্যু ঝুঁকি আরও বাড়ার আশংকা দেখা দিয়েছে।

 

ব্রিটিশ হোম অফিসের সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী গত বুধবার (৩ নভেম্বর) এক দিনে রেকর্ড সংখ্যক ৮৫৩ জন ইংলিশ চ্যানেল পেরিয়েছেন। এই বছর এ পর্যন্ত প্রায় ২১ হাজারেরও বেশি লোক ইংলিশ চ্যানেল পেরিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছেন।

 

এই সপ্তাহে পৃথক ঘটনায় চ্যানেলটি অতিক্রমের চেষ্টায় তিন জন মারা গেছেন।

 

টাইমসের প্রতিবেদন অনুসারে, প্রীতি প্যাটেল গত মাসে একটি সম্মেলনে অভিবাসীদের ইংলিশ চ্যানেল থেকে ফিরিয়ে নেওয়ায় পরিকল্পনা ঘোষণা করেছিলেন। এদিকে আবহাওয়া এবং নৌকার আকৃতির অযুহাত দেখিয়ে প্রীতি প্যাটেলের এই কৌশল ব্যবহারের অনুরোধ প্রত্যাখ্যান করছে সীমান্তরক্ষীরা। কর্তৃপক্ষ বলছে বাহিনীর সদস্যদের মধ্যে এই কৌশল প্রয়োগে যথেষ্ট সমর্থন নেই।

 

এদিকে প্রীতি প্যাটেলের মিত্র এবং কনজারভেটিভ এমপি বলেছেন, ‘নৌকা পারাপার বন্ধ করার জন্য প্রীতির সংকল্প নিয়ে জনগণের কোনো সন্দেহ থাকা উচিত নয়, ইউনিয়নভুক্ত কর্মকর্তারা যাই বলুক না কেন।’

 

জানা যায়, আবহাওয়া কিছুটা স্থিতিশীল হতেই ফ্রান্স ও যুক্তরাজ্যের মাঝে থাকা ইংলিশ চ্যানেলে তৎপরতা বাড়ছে। কিন্তু একই সাথে চলতি সপ্তাহে খবরে উঠে আসছে সাগরে নানা দুর্ঘটনার খবর।

 

ফরাসি নৌ-কর্তৃপক্ষ এই পরিস্থিতির বিষয়ে একটি বিবৃতি দিয়ে বুধবার জানায়, ”চারশরও বেশি মানুষকে আমরা উদ্ধার করেছি। যদিও আমাদের সমস্ত চেষ্টা সত্ত্বেও একজনকে মৃত অবস্থায় পেয়েছি আমরা। নিখোঁজ রয়েছেন আরেকজন।”

 

৭ নভেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

দাঙ্গার পর হারমন্ডসওয়ার্থ সেন্টার থেকে অভিবাসন বন্দিদের সরিয়ে দেওয়া হয়েছে

অনলাইন ডেস্ক

এপ্রিলে বাড়ছে যুক্তরাজ্যের চাইল্ড বেনিফিট ও ইউনিভার্সাল ক্রেডিট

অনলাইন ডেস্ক

বিড়াল হত্যায় দোষী সাব্যস্ত ব্রিটিশ নাগরিক