6.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

ফেসবুকের বিরুদ্ধে মামলা এগিয়ে নিতে পারবে এফটিসি

ফেসবুক মালিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতা নজরদারি সংস্থার করা অ্যান্ট্রিট্রাস্ট মামলা এগিয়ে যেতে পারবে বলে রায় দিয়েছেন একজন ফেডারেল বিচারক।

 

গার্ডিয়ানের খবরে বলা হয়, ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) দ্বারা আনা মামলাটি খারিজ করতে অনুরোধ করেছিলেন মেটা, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মালিক মার্ক জুকারবার্গ। অতঃপর, মঙ্গলবার (১১ জানুয়ারি) বিচারক জেমস বোসবার্গ বলেন, এফটিসির সংশোধিত মামলাটি চলতে দেওয়া উচিত।

 

কলাম্বিয়া ডিস্ট্রিক্ট কোর্টের এই বিচারক লিখেছেন, এফটিসি তার মামলা প্রমাণ করতে সক্ষম হবে কিনা এবং বিজয়ী হবে কিনা তা মানুষের অনুমান। আদালত এই ধরনের জল্পনা-কল্পনায় জড়িত হতে অস্বীকার করে এই উপসংহারে পৌঁছেছে যে, সংস্থাটি রিলিফের জন্য একটি যুক্তিসঙ্গত দাবি জানিয়েছে।

 

মেটাকে তার ফটো-শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম এবং এর মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপকে গ্রুপ থেকে আলাদা করতে বাধ্য করতে চান এফটিসির নতুন প্রধান লিনা খান। বলা হচ্ছে, এটি কয়েক দশকের মধ্যে একটি প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি।

 

‘মেটা’ তথা সাবেক ফেইসবুকের বিরুদ্ধে করা অ্যান্ট্রিট্রাস্ট মামলায় সামাজিক মাধ্যম কেন্দ্রীক প্রযুক্তি সেবার বাজারে একচ্ছত্র আধিপত্য ও বেআইনি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার অভিযোগ তুলেছে ‘ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)’। বাজারে মেটা’র একচ্ছত্র আধিপত্য ভাঙতে অঙ্গপ্রতিষ্ঠান ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপকে আলাদা করার প্রস্তাব তুলেছেন সংস্থাটির আইনজীবীরা।

 

এফটিসি মূলত ট্রাম্প প্রশাসনের সময় ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছিল এবং গত বছরের জুনে তার অভিযোগ আদালত প্রত্যাখ্যান করেন। সংস্থাটি আগস্টে একটি সংশোধিত অভিযোগ দায়ের করেছে। এতে সোশ্যাল মিডিয়া সংস্থাটি প্রতিদ্বন্দ্বীদের গ্রাস করেছে বা কিনেছে এমন অভিযোগে আরও বিশদ ভাবে যোগ করেছে। মেটার প্ল্যাটফর্মগুলো সারা বিশ্বের দুই দশমিক আট বিলিয়ন মানুষ প্রতিদিন ব্যবহার করেন।

 

১৩ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যের ভ্রমণ শিল্পে হতাশা

নিউজ ডেস্ক

একসঙ্গে ৯ সন্তানের জন্ম

একদিনে সিলেটে ১৬ মৃত্যু, শনাক্ত ৭৫৮