20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ফ্যাক্টচেকঃ বন্যার ভুয়া ছবি ছড়াচ্ছেন সকলে

কোনো কিছু ঘটলেই সোশ্যাল মিডিয়ায় ভুয়া ছবি-ভিডিও ছড়িয়ে পড়া যেন স্বাভাবিক হয়ে গেছে। সামান্য কিছু লাইক আর ভিউ পাওয়ার আশায় অনেক ব্যক্তি অন্য দেশের কিংবা পুরনো ছবি শেয়ার করেন। এতে প্রকৃত ঘটনা আড়ালে চলে যায়। দেশে চলমান ভয়াবহ বন্যার মাঝেও এক শ্রেণির স্বার্থান্বেষী মহল এসব কাণ্ড করে যাচ্ছে।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অনেকেই না বুঝে আবেগের বশবর্তী হয়ে ওসব ভুয়া ছবি/ভিডিও শেয়ার করছেন। দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটার ইমরুল কায়েসও তার বাইরে নন। আজ বৃহস্পতিবার দুপুরে তিনি ফেসবুকে নিজের ভেরিফায়েড পেইজে একটি পোস্ট দিয়েছেন। বন্যার্তদের নিয়ে সেই পোস্টে ব্যবহার করা হয়েছে পুরনো ছবি। একইসঙ্গে এআই জেনারেটেড ছবিও আছে।

ইমরুল তার পোস্টে লিখেছেন, ‘দেশের এই অন্তিমসময়ে আরেকবার সবাই মিলে কাজ করলে এই দূর্যোগ মোকাবেলা করা সম্ভব। সবাই মিলে যার যার জায়গা থেকে এগিয়ে আসুন। আল্লাহ সবার সহায় হোক।’

এই টপ অর্ডার ব্যাটারের পোস্ট করা দুটি ছবির একটি ২০২২ সালের বলে নিশ্চিত করেছে ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান ‘রিউমর স্ক্যানার’। সেই ছবিতে দেখা যাচ্ছে, দুজন সেনাসদস্য দুই শিশুকে কোলে নিয়ে বন্যার পানি ঠেলে এগোচ্ছেন।

তার পোস্টের অন্য ছবিটিতে বন্যার পানিতে ডুবে থাকা একটি শিশুকে দেখা যাচ্ছে। ছবিটি সোশ্যাল মিডিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। ইমরুলের পাশাপাশি তাওহীদ হৃদয়, নুরুল হাসান সোহানও এই ছবিটি শেয়ার করেছেন। এখন পর্যন্ত নিশ্চিত হওয়া গেছে, শিশুর ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি করা হয়েছে।

ছবিটি ভীষণ করুণ হওয়ায় সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের তারকারা এটা শেয়ার করছেন সোশ্যাল মিডিয়ায়। সাবেক পেসার রুবেল হোসেন দুটি ছবি শেয়ার করেছেন, যার একটি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি করা হয়েছে। অন্য ছবিটি হায়দরাবাদের শ্রীশৈলম জলাধারের। যার সঙ্গে এই বন্যার কোনো সম্পর্ক নেই।

দেশের সচেতন মহল মনে করছেন, এ ধরনের ভুয়া ছবি প্রচার করলে বন্যার প্রকৃত ভয়াবহতা লোকচক্ষুর অন্তরালে চলে যায়। কোনো কোনো ক্ষেত্রে প্যানিক ছড়িয়ে পড়ে। তাই ফেসবুক পোস্টের ক্ষেত্রে তারকাসহ সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

এম.কে
২২ আগস্ট ২০২৪

আরো পড়ুন

সরকারের সঙ্গে আলোচনায় বসার কোনো পরিকল্পনা নেইঃ সমন্বয়ক নাহিদ

ভারতের হস্তক্ষেপের অবসান চেয়ে বাংলাদেশ, নেপাল ও শ্রীলঙ্কার ৫ নাগরিকের বিবৃতি

বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্টের দেশগুলোর মধ্যে বাংলাদেশ অষ্টম